ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সতর্ক হোন

নারগিস সোমা

প্রকাশিত: ২১:০৪, ৩১ মে ২০২৩

সতর্ক হোন

মূলত এ মৌসুমে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু ছড়িয়ে পড়ে

বর্ষা মৌসুম আসছে। মূলত এ মৌসুমে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু ছড়িয়ে পড়ে। ইতোমধ্যে ডেঙ্গু মোকাবিলায় সবাইকে সতর্ক এবং সচেতন হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। কিন্তু আমরা কতটুকু প্রস্তুত। ডেঙ্গু প্রতিরোধে সবার আগে প্রয়োজন নিজে থেকে সচেতনতা। সে ক্ষেত্রেও আমরা উদাসীন বরাবর। নিজের মধ্যে সচেতনবোধটায় আমাদের বড় অভাব। 
গরমের পর বর্ষার পানি যেমন জমির ফসলের জন্য, পরিবেশ, জীব-জন্তু ও কিছুর জন্য আশীর্বাদ তেমনি বর্ষার পানি বিভিন্ন জায়গায় জমে ডেঙ্গুবাহী মশার বংশ বিস্তৃত হয়। নিজেদের অসচেতনতার কারণে বৃষ্টির পানি বাইরে ছড়িয়ে ছিটিয়ে রাখা প্লাস্টিকের বোতল-বাটি, ডাবের খোসা, গাড়ির টায়ার, ফুলের টব এমনকি অযতেœ ফেলে রাখা পাত্রে জমে থাকা টলটলে পানিতেই জন্ম নেই ডেঙ্গুবাহী এডিস মশা। ঘরে সাজিয়ে রাখা ফুলের টবে পানি জমে থাকলেও এডিস মশার বংশ বিস্তার করে। সেখান থেকে হাজার হাজার মশা যা কিনা আমাদের পরিবারের জন্য ঝুঁকিপূর্ণ। 
অনেকরই পছন্দ ঘরের ভেতরে-বারান্দায় পছন্দের বাগান রাখা। সেই বাগানে শখের গাছ যেনো ডেঙ্গুর জন্মস্থান না হয় ঘর এবং বাড়ির বিভিন্ন জায়গায় গাছের টবে যদি কাপড়ে দেওয়ার ন্যাপথন রাখা হয় তাহলে জমে থাকা পানিতে মশা বংশবিস্তার করতে পারবে না। আর যদি তা না করি তাহলে সব সময় খেয়াল রাখতে হবে এসব জায়গায় যাতে পানি জমে না থাকে। এ জন্য সবার আগে সচেতনতা জরুরি।
ডেঙ্গুবাহী এডিস মশার কামড়ে প্রথমত জ্বর ও হতে পারে। প্রথমে জ্বর হলে আমরা অনেকেই বুঝতে পারি না এটা ডেঙ্গুজ্বর কিনা। তবে কিছু লক্ষণ রয়েছে। যেমন- চোখের কোনায় লাল, কারও আবার নাক থেকে হালকা রক্ত আসা, কারও বা শরীরের চামড়ার নিচে লালচে ভাব হয়। মেয়েদের ক্ষেত্রে হঠাৎ পিরিয়ড শুরু“হয়ে যাওয়া, কিংবা পিরিয়ডের সময় জ্বর এবং রক্তক্ষরণ অতিরিক্ত হয়। লক্ষণ বুঝে তাৎক্ষণিত চিকিৎসা না নিলে মৃত্যুর কারণও হতে পারে। কারণ প্রথমে অনেক মনে করেন এটা সাধারণ ভাইরাস জ্বর। তবে পরে আর চিকিৎসাতেই কাজ হয় না। মৃত্যুঝুঁকি ডেকে আনে। সঠিক সময়ে সঠিক চিকিৎসা না পাওয়ার জন্য মৃত্যুর মুখে পতিত হতে হয়। বিগত বছরগুলোর অভিঙ্গতা থেকে এমন আভাস পাওয়া যায়। তাই ডেঙ্গু নিয়ে হেলাফেলা নয়। সচেতন হতে হবে সবার আগে। 
যেহেতু আবহাওয়া পরিবর্তনশীল এজন্য আমাদের সব আবহাওয়ায় খাপ খাইয়ে চলার ক্ষেত্রে সচেতনতা বোধ সবার আগে জরুরি। একমাত্র সচেতনার ফলেই সুস্থ থাকতে পারব আমরা। রেহায়ই পাব পাব ডেঙ্গুর 
প্রকোপ থেকে।

রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়, রাজশাহী থেকে

×