ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মশারি ছাড়া ঘুম নয়

মনজুরা

প্রকাশিত: ২১:০১, ৩১ মে ২০২৩

মশারি ছাড়া ঘুম নয়

ডেঙ্গু একটি ভাইরাসজনিত জ্বর

ডেঙ্গু একটি ভাইরাসজনিত জ্বর। স্ত্রী এডিস মশার কামড়ের ফলে ডেঙ্গুজ্বর হয়। প্রতিবছর ডেঙ্গু আক্রান্ত হয়ে অনেক মানুষ মারা যায়। সাধারণত বর্ষাকালে ও এর পরের কয়েক মাস ডেঙ্গুর প্রকোপ থাকলেও সাম্প্রতিক সময়ে সারা বছরই থাকছে ডেঙ্গুর প্রকোপ। গভীর শীতে যেমন ডেঙ্গু আক্রান্ত হয়ে মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে, তেমনি গরমেও ভর্তি হচ্ছে। তবে ধারণা করা হচ্ছে, এবার বর্ষা মৌসুমে বাড়বে ডেঙ্গু। দেশের সবথেকে বেশি ডেঙ্গু আক্রান্ত বিভাগ ঢাকা এবং এর পরই অবস্থান করছে চট্টগ্রাম। গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে ৬২৩৮২ জন হাসপাতালে ভর্তি হন এবং মারা গেছেন ২৮১ জন।

অনেকের ক্ষেত্রেই প্রাথমিকভাবে ডেঙ্গুর কোনো লক্ষণ পরিলক্ষিত হয় না। তবে ডেঙ্গুর প্রধান লক্ষণ জ্বর। সাধারণত ৯৯ থেকে ১০৬ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত জ্বর হতে পারে। জ্বর যেমন একটানা থাকতে পারে, আবার ঘাম দিয়ে জ্বর ছেড়ে দিয়ে আবার জ্বর আসতে পারে। এছাড়া শরীর ব্যথা, মাথাব্যথা ও চোখের পেছনে ব্যথা হতে পারে এবং চামড়ায় লাল ফুসকুড়ি দেখা দিতে পারে। আগে থেকে কিডনি বা লিভারে সমস্যা থাকলে, পেটব্যথা থাকলে বা অন্তঃসত্ত্বা থাকলে সেক্ষেত্রে চিকিসকের পরামর্শ অনুযায়ী হাসপাতালে ভর্তি করাতে হবে। এছাড়া রোগীর দাঁত, মাড়ি, মলদ্বার দিয়ে রক্ত পড়া বা শ্বাসকষ্ট থাকলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হতে হবে।
ডেঙ্গুর ওষুধ হিসেবে শুধু প্যারাসিটামল খেতে হবে। প্যারাসিটামল ছাড়া অন্য ব্যথানাশক ওষুধ খেলে জীবনের ঝুঁকি তৈরি হতে পারে। দিনে তিন লিটার পানি পান করতে হবে। এটুকুই ডেঙ্গুর প্রধান এবং প্রাথমিক চিকিৎসা। সাধারণত দুই ধরনের ডেঙ্গু আছে। ক্লাসিক্যাল ডেঙ্গু, যা অন্যান্য ভাইরাল ফিভারের মতোই। 
ডেঙ্গুর প্রতিকারের থেকে প্রতিরোধ বেশি গুরুত্বপূর্ণ। আর ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজন এডিস মশার কামড় এড়িয়ে চলা। এডিস মশা রাতে কামড়ায় না। একটি এডিস মশা অনেককে কামড়াতে পারে। এরা অনেক দিনের জমে থাকা পানিতে থাকে না। অল্প দিনের জমে থাকা পানি যেমন, ফুলের টব, টায়ার, ডাবের খোলস, গর্ত ইত্যাদিতে জমে থাকা পানিতে, পর্দার ভাঁজে, খাটের নিচে ইত্যাদি জায়গায় এদের বসবাস। তাই এডিস মশার হাত থেকে রক্ষা পেতে এসব জায়গা পরিষ্কার রাখতে হবে। এছাড়া বিশ্রামের সময় মশারি ব্যবহার করে এবং কীট প্রতিরোধক প্রয়োগ করে মশার কামড় এড়ানো যেতে পারে। ডেঙ্গু জ্বরের টিকা কয়েকটি দেশে অনুমোদিত হয়েছে, তবে এ টিকা শুধুমাত্র একবার আক্রান্ত হয়েছে এমন ব্যক্তির ক্ষেত্রে কার্যকর। তাই ডেঙ্গু প্রতিরোধ করতে এডিস মশার আবাসস্থল ধ্বংস করতে হবে।

বসুন্দিয়া মোড়, যশোর থেকে

×