ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বাহারি কটির মৌসুম

জলি রহমান

প্রকাশিত: ০১:১৪, ১৪ নভেম্বর ২০২২

বাহারি কটির মৌসুম

কার্তিক তার বিদায় ঘণ্টা বাজিয়ে নবান্ন উৎসবকে বরণ করার পালা

কার্তিক তার বিদায় ঘণ্টা বাজিয়ে নবান্ন উৎসবকে বরণ করার পালা। আসছে অগ্রহায়ণ মাস। নতুন ধানের ঘ্রাণ পেতে কৃষক-কৃষাণীরা উন্মুখ হয়ে আছে। চারদিকে শীতের হিমেল বাতাস বইতে শুরু করেছে। হেমন্তের ঠা-া বাতাসে উষ্ণতা পেতে আধুনিক তরুণ-তরুণীরা এ সময় পোশাকে আনে নানা বৈচিত্র্য। তবে কিছু কিছু পোশাকের ব্যবহার একই রকম প্রিয় থাকে। শুধু বয়স ভেদে ডিজাইনে দেখা যায় ভিন্নতা। তেমনই একটি পোশাক হলো কটি। যা ছেলে এবং মেয়ে উভয়ের কাছেই বেশ প্রিয়। তবে তরুণরা হালকা ঠা-া থেকে মুক্তি পেতে কটিতেই স্বাচ্ছন্দ্য বোধ করে।  
হেমন্তকালের পোশাকে সবাই উষ্ণতা খোজে। এজন্য ধীরে ধীরে পোশাকে আসে ভিন্নতা। দেখা যায় নতুন পোশাকের সমারোহ। আর তরুণীদের পাশাপাশি পিছিয়ে নেই আধুনিক যুগের তরুণরাও। তাদের পোশাক এবং ডিজাইনে এসেছে নানা রং-ঢং। ফ্যাশনাবল তরুণদের এসব পোশাক দিচ্ছে ভিন্ন রূপ। বৈচিত্র্যময় নানা পোশাকের ভিড়ে আকর্ষণীয় একটি ছোট পোশাক কটি। আর সব ঋতুতেই এই পোশাকের কদর রয়েছে।

বিভিন্ন সময়ে নানা রকম উদ্দেশ্যে ব্যবহৃত এই কটি। অনেক আগে থেকেই পাঞ্জাবির সঙ্গে এটি ব্যবহৃত হচ্ছে। তবে শীতকালে এই কটির রয়েছে ব্যাপক প্রচলন। এক দশক আগেও পুরুষদের শীত নিবারণের অন্যতম পোশাক ছিল সোয়েটার, ব্লেজার, কোট। সময়ের বিবর্তনে পোশাকের বিভিন্ন কাট-ছাট ও ডিজাইনের মাধ্যমে তরুণদের প্রিয় পোশাকের তালিকায় যুক্ত হয়েছে কটি বা ওয়েস্টকোট। পশ্চিমা এই পোশাকটি বর্তমানে আমাদের দেশে বেশ জনপ্রিয়। কটি যেমন এক রঙের হয়ে থাকে তেমনি বিভিন্ন রঙেরও হয়ে থাকে। এটি তৈরিতে সাধারণত মোটা কাপড় ব্যবহার করা হয়। এগুলো সাধারণত গোল গলা ও ভি গলার হয়ে থাকে।
ফ্যাশনাবল ছেলেরা পোশাকের ক্ষেত্রে খুবই সচেতন। শীতের উৎসবে পাঞ্জাবির সঙ্গে একটি ভারি কটি দিয়েই শীত নিবারণের চেষ্টা করে। যে কোনো পোশাকের সঙ্গেই কটি মানিয়েও যায় সহজেই। কটির সঙ্গে পরতে পারেন সুন্দর রং ও ডিজাইনের একটি মাফলার। মানানসই একটি মাফলার পেঁচিয়ে নিলে ট্রেন্ডি ভাব চলে আসে। নিজেকে আরও স্টাইলিশ করতে চাইলে কটির পকেটে রাখতে পারেন একরঙা একটি রুমাল। এর মাধ্যমে শীত পোশাকেও পাবেন ভিন্নতার ছোঁয়া। এসব কটি বানিয়েও নিতে পারেন। আবার পাঞ্জাবির মার্কেটেও পেয়ে যাবেন আপনার চাহিদা অনুযায়ী কটি।
হালের পরিবর্তনের সঙ্গে ফ্যাশনে এসেছে আমূল পরিবর্তন। এজন্য শীত নিবারণের পাশাপাশি ফ্যাশনের দিকেও নজর রাখা হচ্ছে বেশ। আর এই ফ্যাশনের অনুষঙ্গ হিসেবে যোগ হয়েছে স্কার্ফ, হ্যাট, কটি, গ্যাভার্ডিনের ব্লেজার, জিন্স জ্যাকেট, সালগ্লাস, লকেট, ব্রেসলেট ইত্যাদি। যা কিনা শীত নিবারণের পোশাকের পাশাপাশি ফ্যাশনকেও করছে সমৃদ্ধ।

হেমন্তের এ সময়ে পোশাকের সঙ্গে মানানসই একটি কটি আপনাকে করে তুলবে আরও সুন্দর ও আকর্ষণীয়। কোথায় পাবেন কটি; মূলত ঢাকাসহ সারাদেশের বিপণিবিতানগুলোতে পাওয়া যাবে। ঢাকার বঙ্গবাজার, নিউমার্কেট, গুলশান ডিসিসি মার্কেট, ইস্টার্ন প্লাজা, ইস্টার্ন মল্লিকা, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, রাপা প্লাজা, সুবাস্তু আর্কেডসহ বিভিন্ন শপিংমলে বিভিন্ন ধাঁচের কটি পাওয়া যায়। এছাড়াও দেশী ব্র্যান্ডের বিভিন্ন শোরুম থেকে নিজের পছন্দসই কটি বেছে নিতে পারেন আজই। এসব কটিগুলো গুণগত মান ভেদে ৮০০ টাকা থেকে ৪০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

অষ্ট্রেলিয়াকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশের ব্লক রেইড শুরু
খালেদা জিয়ার বাসার সামনে চেকপোস্ট
নেতাকর্মীদের প্রস্তুত থাকতে বললেন ওবায়দুল কাদের
নিরপেক্ষ সরকার গঠন করে নির্বাচন করতে হবে: ফখরুল
নরসিংদীতে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা
‘জ্বালানি তেল আমদানি করে বিক্রি করতে পারবে বেসরকারি খাত’
দেশে ডলার সংকট নয়, ঘাটতি আছে: পরিকল্পনামন্ত্রী
১০ ডিসেম্বর সুনির্দিষ্ট কোনো নাশকতার তথ্য নেই: আইজিপি
প্রাথমিকে ফিরছে বৃত্তি পরীক্ষা
এরদোয়ানের সঙ্গে বৈঠকের প্রস্তাব বাশার আল আসাদের প্রত্যাখ্যান
রাশিয়ার তেলের দাম বেঁধে দিলো ইউরোপীয় ইউনিয়ন