ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্রিটেনে তরুণদের সামরিক প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হবে ॥ সুনাক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২২, ২৮ মে ২০২৪

ব্রিটেনে তরুণদের সামরিক প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হবে ॥ সুনাক

ঋষি সুনাক

যুক্তরাজ্যে আগামী ৪ জুলাইয়ের জাতীয় নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় ফিরলে তরুণদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। মঙ্গলবার এক ঘোষণায় বিষয়টি জানান ঋষি সুনাক। ঘোষিত পরিকল্পনা অনুযায়ী, ১৮ বছর বয়সীদের সামরিক বাহিনীতে ১২ মাস পূর্ণকালীন প্রশিক্ষণ নিতে হবে। অথবা এক বছরের বেশি সময় ধরে প্রতি মাসের একটি সপ্তাহান্তে নিজ লোকালয়ে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করতে হবে। খবর ডেইলি মেইলের।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, এই নীতি আমাদের তরুণ-তরুণীদের একই উদ্দেশ্য নিয়ে কাজ করতে উদ্বুদ্ধ করবে এবং নতুন করে নিজের দেশকে নিয়ে গর্ববোধ করতে শেখাবে। এই নতুন বাধ্যতামূলক প্রশিক্ষণ আমাদের তরুণ-তরুণীদের জীবন বদলে দিতে পারে। সুনাক বিষয়টিকে বাধ্যতামূলক বলে অভিহিত করলেও স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেন, কোনো তরুণ-তরুণী এই প্রশিক্ষণে অংশ নিতে না চাইলে তার বিরুদ্ধে কোনো ধরনের ফৌজদারি অভিযোগ আনা হবে না।

কনজারভেটিভ পার্টির হিসেব মতে, এই উদ্যোগের পেছনে বছরে প্রায় আড়াই বিলিয়ন পাউন্ড খরচ হবে। ২০২৫ এর সেপ্টেম্বর থেকে এটি চালু হতে পারে। এই উদ্যোগে অংশ নেওয়া তরুণ-তরুণীরা লজিসটিক্স, সাইবার নিরাপত্তা, সরকারি ক্রয় ও নাগরিক প্রতিক্রিয়া অভিযানে সম্পর্কে জানবে এবং এগুলোতে অংশ নিতে পারবে।

×