ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে ইরানে সব বিবাহ স্থগিত থাকবে

প্রকাশিত: ২১:৫২, ২২ মে ২০২৪

প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে ইরানে সব বিবাহ স্থগিত থাকবে

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রতি সম্মান জানিয়ে ইরানে সব ধরণের বিবাহ স্থগিত করে দেওয়া হয়েছে। বুধবার (২২ মে) ইরানি সংবাদমাধ্যমে বরাতে এ তথ্য জানানো হয়েছে।

যতদিন শোক চলবে ততদিন ইরানের সবগুলো কমিউনিটি সেন্টার বন্ধ থাকবে। এছাড়া, সব বিয়েও স্থগিত থাকবে।

দেশটির সংবাদমাধ্যমে আরো বলা হয়েছে, প্রেসিডেন্ট রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাব্দুল্লাহিয়ানের প্রতি সম্মান জানাতে সিনেমাসহ সব ধরনের সাংস্কৃতিক কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে কনসার্টও রয়েছে। সবমিলিয়ে সাতদিন এসব কর্মকাণ্ড বন্ধ থাকবে।

গত রবিবার প্রেসিডেন্ট রাইসির আকস্মিক মৃত্যুর পর দেশটিতে পাঁচদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়। এছাড়া, দেশটিতে সব জাদুঘর, খেলাধুলার সব ধরনের প্রতিযোগিতাও স্থগিত করে দেওয়া হয়েছে।

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়া প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জানাজার নামাজ পড়িয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। জানাজার এ নামাজের একটি ভিডিও খামেনির এক্স অ্যাকাউন্ট থেকে প্রকাশ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে, বৃদ্ধ খামেনি লাঠিতে ভর করে হাসিমুখে মরদেহগুলোর কাছে এগিয়ে আসছেন। এরপর তিনি সমবেত সকলকে নিয়ে জানাজার নামাজ পড়েন।

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ যে ৯ জন এ দুর্ঘটনায় নিহত হয়েছেন তাদের সবার জানাজাই আজ বুধবার (২২ মে) পড়িয়েছেন খামেনি। রাইসির জানাজার নামাজে লাখ লাখ মানুষ অংশ নিয়েছেন। 

সূত্র: আলজাজিরা।

 

এম হাসান

×