ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

হ্যান্ডশেক নিষিদ্ধ করল কুয়েত

প্রকাশিত: ২২:২৫, ২৭ জানুয়ারি ২০২৪

হ্যান্ডশেক নিষিদ্ধ করল কুয়েত

হ্যান্ডশেক। ফাইল ছবি। 

স্বাস্থ্যগত কারণে কুয়েতে শোক অনুষ্ঠানে হ্যান্ডশেক নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির সংবাদ মাধ্যম স্থানীয় সময় শনিবার (২৭ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে।

একজন কর্মকর্তার বরাত দিয়ে আল জারিদা জানিয়েছে, কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় কবরস্থানে জমায়েত হওয়া শোকাহতদের হ্যান্ডশেক পরিত্যাগ করার জন্য এবং চোখের শুভেচ্ছা জানানোর জন্য সমবেদনা জানানোর আহ্বান জানিয়েছে।

কুয়েত মিউনিসিপ্যালিটির ডিরেক্টর-জেনারেল সৌদ আল দাবুস বলেছেন, স্বাস্থ্য মন্ত্রকের সুপারিশের ভিত্তিতে এই বিষয়ে একটি সার্কুলার জারি করা হবে এবং শোক হলের অভ্যন্তরে হ্যান্ডশেক নিষিদ্ধ করবে।

মন্ত্রণালয় একটি সার্কুলারে বলেছে যে জনস্বাস্থ্য রক্ষার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার জন্য এবং হ্যান্ডশেকের কারণে সংক্রামক রোগের বিস্তার রোধ করার জন্য সুপারিশটি আগ্রহ থেকে এসেছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র ডক্টর আবদুল্লাহ আল সানাদ বলেছেন, চোখের শুভেচ্ছার সঙ্গে হ্যান্ডশেক প্রতিস্থাপনের সুপারিশটি দৈনন্দিন জীবনে নিরাপদ স্বাস্থ্য আচরণ বাড়ানোর প্রচেষ্টার অংশ। কিন্তু দেশের অভ্যন্তরে বর্তমান স্বাস্থ্য পরিস্থিতি আশ্বস্ত করছে।

এদিকে, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আহমেদ আল ওতিবি, আল কাবাস পত্রিকার উদ্ধৃতি দিয়ে বলেছে যে, কুয়েতে নতুন কোনো ভাইরাল সংক্রমণ নেই। নতুন কিছু বা অসুস্থতার বিষয়ে কোনো রিপোর্ট নেই। স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক  নির্দেশিত বিজ্ঞপ্তিটি নিছক প্রতিরোধমূলক ব্যবস্থার সক্রিয়করণ।

এর আগে গত মাসে, কুয়েতি স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে যে কুয়েতে করেনার একটি নতুন রূপ শনাক্ত করা হয়েছে, তবে কোনো জরুরি ব্যবস্থার পরিকল্পনা করা হয়নি।

সূত্র: গালফ নিউজ।

এম হাসান

×