ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

জ্বালানি তেলের দাম বাড়ল 

প্রকাশিত: ২১:০৪, ৪ জানুয়ারি ২০২৪

জ্বালানি তেলের দাম বাড়ল 

জ্বালানি তেল। 

বিশ্ব বাজারে ফের জ্বালানি তেলের দাম বেড়েছে। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) প্রায় এক শতাংশ তেলের দাম বাড়ে। কারণ, হামাস-ইসরায়েল যুদ্ধ ও লিবিয়ার একটি তেল উৎপাদনকেন্দ্রে সরবরাহ ব্যাহত হয়েছে। দৈনিক তিন লাখ ব্যারেল তেল উৎপাদন করতে সক্ষম একটি উৎপাদনকেন্দ্র বুধবার (৩ জানুয়ারি) স্থানীয় বিক্ষোভকারীরা বন্ধ করে দেয়।

বৃহস্পতিবার ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ৭০ সেন্ট বা শূন্য দশমিক ৯ শতাংশ বেড়ে ৭৮ দশমিক ৯৫ ডলারে দাঁড়িয়েছে। ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ৭৪ সেন্ট বা ১ শতাংশ বেড়ে ৭৩ দশমিক ৪৪ ডলারে দাঁড়িয়েছে।

আইজির বাজার কৌশলবিদ ইয়াপ জুন রং বলেছেন, লোহিত সাগরে আরো উত্তেজনা ও স্থানীয় বিক্ষোভ থেকে লিবিয়ার শারারা তেলক্ষেত্র সম্পূর্ণ বন্ধ করে দেওয়ায় বিশ্বব্যাপী তেল সরবরাহ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

এদিকে, দাম বাড়ার কারণে মার্কিন কোম্পানি পেপসিকোর কোনো পণ্য বিক্রি করা হবে না বলে জানিয়েছে ফ্রান্সের খুচরা ও পাইকারি চেইন শপ ক্যারেফোর। পেপসিকোর এসব পণ্যের মধ্যে রয়েছে পেপসি ও সেভেন আপও।

ফরাসি খুচরা বিক্রেতা কোম্পানিটির এক মুখপাত্র জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে ক্রেতাদের জন্য দোকানগুলোর তাকে টানিয়ে দেওয়া হবে দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে আমরা এখন আর পেপসিকোর কোনো পণ্য বিক্রি করছি না।

 

এম হাসান

×