ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ভিসার ফি বেড়েছে যুক্তরাজ্যের, বুধবার থেকেই কার্যকর

প্রকাশিত: ১৭:২১, ৪ অক্টোবর ২০২৩

ভিসার ফি বেড়েছে যুক্তরাজ্যের, বুধবার থেকেই কার্যকর

যুক্তরাজ্যের ভিসা। ফাইল ছবি। 

যুক্তরাজ্যে ভিসার ফি বাড়ানো হয়েছে। আজ বুধবার (৪ অক্টোবর) থেকে বর্ধিত এই ফি কার্যকর করা হচ্ছে। 

বুধবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে, এখন থেকে এই বর্ধিত ফি শিক্ষার্থী, শ্রমিক, পর্যটক সবার ওপর কার্যকর হবে।

নতুন নির্ধারিত ফি অনুযায়ী যারা যুক্তরাজ্যে ৬ মাসের ভ্রমণ ভিসার জন্য আবেদন করবেন, তাদের ফি বাবদ দিতে হবে ১১৫ ব্রিটিশ পাউন্ড (বাংলাদেশি প্রায় ১৬ হাজার টাকা)। আর স্টুডেন্ট ভিসার জন্য গুনতে হবে ৪৯০ পাউন্ড (বাংলাদেশি প্রায় ৬৭ হাজার টাকা)।

অর্থাৎ, পূর্বের তুলনায় পর্যটক ও কর্মীদের ৬ মাসের ভিসা ফি বাড়ানো হয়েছে ১৫ পাউন্ড এবং শিক্ষার্থীদের ভিসা ফি বাড়ানো হয়েছে ১২৭ পাউন্ড। শতাংশ হিসেবে পরিবার, বসবাস এবং নাগরিকত্ব ভিসার খরচ ২০ শতাংশ বৃদ্ধি পাচ্ছে, কাজের এবং ভ্রমণ ভিসার খরচ বৃদ্ধি পাবে ১৫ শতাংশ।

পর্যটক ও শ্রমিকদের ২, ৫ ও ১০ বছরের ভিসার ফি ও বাড়ানো হয়েছে। বর্ধিত মূল্যের মানদণ্ড হিসেবে এক্ষেত্রে বিবেচনা করা হয়েছে ৬ মাসের বর্তমান ফি’কে। 

আগে যুক্তরাজ্যে ভ্রমণ ভিসার ফি ছিল ১০০ পাউন্ড। অপরদিকে স্টুডেন্ট ভিসার ফি ছিল ৩৬৩ পাউন্ড। গতকাল শুক্রবার এ সংক্রান্ত একটি বিল দেশটির সংসদে উত্থাপন করা হয়।

এদিকে ওয়েবসাইটের তথ্য অনুসারে, যেসব ব্যক্তি কাজ ও পড়াশোনার কারণে দীর্ঘমেয়াদী ভিসার আবেদন করতে ইচ্ছুক, তাদের ওপরই কার্যকর হবে এই বর্ধিত ফি। এর বাইরে যারা স্বল্পমেয়াদে কিংবা অনির্দিষ্টকালের জন্য ভিসার আবেদন করবেন, তাদের ওপর এই ফি প্রযোজ্য হবে না।

 

এম হাসান

×