ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

দ্বিতীয় ধাপের অনুশীলন শুরু

রাশিয়া-বেলারুশ পরমাণু অস্ত্র মহড়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৭, ১১ জুন ২০২৪

রাশিয়া-বেলারুশ পরমাণু অস্ত্র মহড়া

বেলারুশ সেনাদের সঙ্গে কৌশলগত পরমাণু অস্ত্র মহড়ার দ্বিতীয় ধাপ

বেলারুশ সেনাদের সঙ্গে কৌশলগত পরমাণু অস্ত্র মহড়ার দ্বিতীয় ধাপ মঙ্গলবার শুরু করেছে রাশিয়া। এই ধাপে অস্ত্র মোতায়েনের অনুশীলন করবে উভয় দেশের সেনারা। পশ্চিমা শক্তির কাছ থেকে পাওয়া হুমকির মুখে এই মহড়া শুরু করেছে দেশ দুটি। খবর আরটির।

রাশিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা ইউক্রেনকে কোটি কোটি ডলারের অস্ত্র দিয়ে বিশ্বকে পরমাণু সংঘর্ষের দ্বারপ্রান্তে ঠেলে দিচ্ছে। পশ্চিমা সরবরাহকৃত এই অস্ত্রের মধ্যে কিছু কিছু রুশ ভূখ-ে ব্যবহার করা হচ্ছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হাজার হাজার সেনা পাঠায় রাশিয়া। 
এরপর থেকে বারবার কঠিন পরিস্থিতিতে আত্মরক্ষার জন্য পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তবে পশ্চিমারা তার এমন মন্তব্যকে সামরিক হুমকি হিসেবে না নিয়ে বরং প্রত্যাখ্যান করেছে। গত মাসে পুতিনের নির্দেশে পরমাণু মহড়া চালায় রাশিয়া। তখন দেশটি বলেছিল, রুশ ফেডারেশনের বিরুদ্ধে কিছু পশ্চিমা কর্মকর্তাদের উস্কানিমূলক বক্তব্য এবং হুমকির মুখে এই মহড়া চালিয়েছে তারা।
মহড়ার প্রথম পর্যায়ে রুশ সেনারা ইস্কান্দার ক্ষেপণাস্ত্রকে কীভাবে আক্রমণের জন্য প্রস্তুত ও মোতায়েন করতে হয় সে প্রশিক্ষণ দিয়েছিল। এ সময় কিনঝাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলোকে কীভাবে সজ্জিত করতে হয় সে প্রশিক্ষণ দিয়েছিল বিমান বাহিনী।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মঙ্গলবার ঘোষিত মহড়ার দ্বিতীয় পর্যায়ে রুশ ও বেলারুশিয়ান ইউনিটের যৌথ প্রশিক্ষণে যুদ্ধে অ-কৌশলগত পরমাণু অস্ত্রের ব্যবহার অনুশীলন করা হয়। মন্ত্রণালয় আরও জানিয়েছে, এই মহড়ার লক্ষ্য সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখ-তা নিশ্চিত করতে যুদ্ধে রাশিয়া ও বেলারুশের অ-কৌশলগত পরমাণু অস্ত্র ব্যবহারের জন্য ইউনিটের কর্মী ও সরঞ্জামগুলোকে সদা প্রস্তুত রাখা।

প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশিত ফুটেজে, একটি ইস্কান্দার ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে একটি নির্দিষ্ট স্থানে মোতায়েন করতে এবং ক্ষেপণাস্ত্রগুলোকে নিক্ষেপ করতে দেখা গেছে। এ ছাড়া ভিডিওটিতে কিনঝাল ক্ষেপণাস্ত্র বহনকারী মিগ-৩১ সুপারসনিক ইন্টারসেপ্টর এবং টুপোলেভ টিইউ-২২এমবি দূরপাল্লার সুপারসনিক বোমারু বিমানগুলোও দেখানো হয়েছে। এদিকে রাশিয়ার অত্যাধুনিক এক যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। এতে দুইজন নিহত হয়েছেন। বিমানটির আরোহী কতজন ছিলেন, তা জানা যায়নি।

×