ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

লেবাননকে গাজায় পরিণত হতে দেওয়া যাবে না ॥ গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৭, ২২ জুন ২০২৪

লেবাননকে গাজায় পরিণত হতে দেওয়া যাবে না ॥ গুতেরেস

গুতেরেস

লেবাননকে আরও একটি গাজায় পরিণত হতে দেওয়া যাবে না বলে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। শনিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেছেন তিনি। এ সময় ইসরাইল ও লেবাননের হিজবুল্লাহর মধ্যকার ক্রমবর্ধমান উত্তেজনা বৃদ্ধি নিয়ে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করে গুতেরেস বলেন, এই পরিস্থিতি শান্ত করতে এবং ভুল গণনা রোধ করতে জাতিসংঘের শান্তিরক্ষীরা কাজ করছেন। খবর এএফপির।
এদিকে হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ বাধলে ইসরাইলকে পূর্ণ সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, হিজবুল্লাহর বিরুদ্ধে পূর্ণমাত্রার যুদ্ধ শুরু হলে ইসরাইলকে প্রয়োজনীয় নিরাপত্তা সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন সেনাদের সেখানে সরাসরি মোতায়েন করা হবে না। গত বছর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধ শুরু হলে এতে যোগ দেয় হিজবুল্লাহ।

তবে ইসরাইলের বিরুদ্ধে পূর্ণমাত্রার যুদ্ধের বদলে ইসরাইলের সামরিক অবকাঠামো লক্ষ্য করে বিক্ষিপ্ত হামলা চালানো শুরু করে তারা। হিজবুল্লাহর হামলার কারণে দখলদার ইসরাইলকে তাদের সীমান্তবর্তী বসতি থেকে সাধারণ মানুষকে সরিয়ে নিতে হয়। আট মাসের বেশি সময় ধরে বাস্তুহীন হয়ে পড়া এসব মানুষকে সেসব বসতিতে ফেরাতে চাপ বাড়ছে ইসরাইলি সরকারের ওপর। আর এ কারণে তারা এখন হিজবুল্লাহর বিরুদ্ধে যুদ্ধ করার হুমকি দিচ্ছে।

×