ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানে তাপমাত্রা ৫২ ডিগ্রি সে. ছাড়াল

বিপর্যস্ত জনজীবন

প্রকাশিত: ২১:২৮, ২৮ মে ২০২৪

পাকিস্তানে তাপমাত্রা ৫২ ডিগ্রি সে. ছাড়াল

পাকিস্তানে তীব্র গরম থেকে স্বস্তি পেতে  লোকজন বরফ কিনছে

উপমহাদেশের এক প্রান্তে যখন ঘূর্ণিঝড়-ভারি বর্ষণের তা-ব চলছে, ঠিক সেই সময় পাকিস্তানে ভয়াবহ তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশে তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। চলমান গ্রীষ্মে দেশটিতে রেকর্ড করা এটিই সর্বোচ্চ তাপমাত্রা।

মঙ্গলবার পাকিস্তান আবহাওয়া বিভাগের এক সিনিয়র কর্মকর্তা বলেন, সোমবার সিন্ধু প্রদেশের মহেঞ্জোদারোতে তাপমাত্রা বেড়ে ৫২.২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। এটিই এখন পর্যন্ত এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। খবর ডনের।
মহেঞ্জোদারো একটি ছোট শহর। গ্রীষ্মে শহরটিতে ভয়াবহ গরম দেখা যায়। তবে এ মৌসুমে তাপমাত্রা আগের বছরের রেকর্ডগুলোকে ছাড়িয়ে গেছে। তীব্র তাপপ্রবাহের কারণে শহরের বেশিরভাগ দোকানপাট বন্ধ থাকতে দেখা যায়। পাকিস্তানের প্রধানমন্ত্রীর জলবায়ু বিষয়ক সমন্বয়কারী রুবিনা খুরশীদ আলম বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে পাকিস্তানের অবস্থান পঞ্চম।

সম্প্রতি পাকিস্তানে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি ও বন্যা দেখেছি আমরা। এখন দেখছি অস্বাভাবিক তাপপ্রবাহ। দেশটির প্রধান আবহাওয়াবিদ সরদার সরফরাজ বলেন, এর আগে ২০১৭ সালে বেলুচিস্তান প্রদেশের তুরবাত শহরে সর্বোচ্চ ৫৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এটি ছিল এশিয়ায় দ্বিতীয় সর্বোচ্চ এবং বিশ্বে চতুর্থ সর্বোচ্চ তাপমাত্রা। সরদার সরফরাজ আরও বলেন, মহেঞ্জোদারোর তাপমাত্রা দু-এক দিনের মধ্যেই কমে যেতে পারে।

×