ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

‘অন্তরালের আয়না’ মঞ্চায়ন আজ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৭, ৪ ডিসেম্বর ২০২৩

‘অন্তরালের আয়না’ মঞ্চায়ন আজ

মো. আলমগীর, আজমিরা কান্তা মিরা

বর্তমানের বাস্তবতায় পারিবারিক টানাপোড়েন নিয়ে শৌখিন থিয়েটার মঞ্চে এনেছে নাটক ‘অন্তরালের আয়না’। ষষ্ঠ এ প্রযোজনার পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন দলটির সভাপতি হামিদুর রহমান পাপ্পু। রাজধানীর শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটির ১২দম মঞ্চায়ন আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায়। নির্দেশক হামিদুর রহমান পাপ্পু বলেন, ইতালিয়ান নোবেল বিজয়ী নাট্যকার দারিও ফোরের ‘দ্য ভারচুজ বার্গলার’ অবলম্বনে ‘অন্তরালের আয়না’ নাটকটির গল্প আবর্তিত, যার কাহিনী গড়ে উঠেছে একটি পরিবারকে কেন্দ্র করে। পৃথিবীতে মানুষের সর্বশ্রেষ্ঠ আশ্রয়স্থল হচ্ছে তার পরিবার। বর্তমানে সামাজিক অবক্ষয়ের অনেকগুলো কারণের মধ্যে অন্যতম কারণ হলো পারিবারিক অশান্তি।

আকাশ সংস্কৃতি, ইন্টারনেটের অপব্যবহার ও পশ্চিমা অপসংস্কৃতির নগ্ন থাবায় আমাদের সমাজে ছড়িয়ে দিচ্ছে অনৈতিকতার বিষবাষ্প। পারিবারিক অশান্তির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় সন্তানরা। পিতা-মাতার দ্বন্দ্বে এক সময় সন্তানরা নানা ধরনের অপরাধে নিজেকে জড়িয়ে ফেলে। পারিবারিক অশান্তির জন্য খুন, মাদক, পরকীয়া, বিয়েবিচ্ছেদ থেকে শুরু করে নানা অপরাধ দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। চারিত্রিক অধঃপতনের চিত্র এই নাটকে হাস্যরসাত্মকভাবে দেখানো হয়েছে। একে অপরের প্রতি বিশ্বাসী, সহনশীল ও শ্রদ্ধাশীল হতে হবে, তবেই গড়ে উঠবে দায়িত্বশীল।
নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয়শিল্পীরা হলেন মো. আলমগীর, আজমিরা কান্তা মিরা, হামিদুর রহমান পাপ্পু, ফারহানা হামিদ, শারমিন সুলতানা ঊর্মি, জাবেদ হামিদ, আহমেদ মোস্তফা মামুন, সানোয়ার হোসেন, জাবেদ হামিদ, আহমেদ মোস্তফা মামুন, আশরাফুল ইসলাম নয়ন, লামিয়া রহমান অধরা, রায়হান ইসলামসহ আরও অনেকে।

×