ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘ঘরজামাই’ নাটকের ৩৬২তম প্রদর্শনী আজ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২১, ২৬ জানুয়ারি ২০২৩

‘ঘরজামাই’ নাটকের ৩৬২তম প্রদর্শনী আজ

ঢাকা থিয়েটার মঞ্চের দর্শকনন্দিত ‘ঘর জামাই’ নাটকের ৩৬২তম প্রদর্শনী

ঢাকা থিয়েটার মঞ্চের দর্শকনন্দিত ‘ঘর জামাই’ নাটকের ৩৬২তম প্রদর্শনী মহিলা সমিতি মিলনায়তনে আজ সন্ধ্যা ৭টায়। ১৯৬৮ সালে মলিয়ের নাটকটি রচনা করেন। ‘ঘর জামাই’ মূলত ফরাসি নাটক। ১৯৯৩ সালে নাটকটি প্রথম প্রদর্শন করে ঢাকার থিয়েটার মঞ্চ। বাংলায় নাটকটির রূপান্তর ও নির্দেশনা দেন গোলাম সারোয়ার।
ঢাকা থিয়েটার মঞ্চের প্রধান গাজী নূরুল হুদা বাবু বলেন, মলিয়েরের ঘর জামাই নাটক শুধু নিছক হাস্যরসাত্মক বা ভাঁড়ামো নয়, জীবনের সবুজ সুন্দর দিকটি তুলে ধরাই এর মূল লক্ষ্য, যা জীবনকে গতিশীল এবং বুদ্ধিকে শাণিত করে। তাছাড়া, নাটকটির ৩৬২তম প্রদর্শনী সহজ কথা নয়। এ পর্যন্ত আসতে আমাদের অনেক কষ্ট করতে হয়েছে। দর্শকের প্রতি আমাদের কৃতজ্ঞতার শেষ নেই, তাদের ভালোবাসার কারণেই আমরা এতদূর আসতে পেরেছি।

এ পর্যন্ত আসতে অনেক অভিনয়শিল্পীর যোজন-বিয়োজন হয়েছে কিন্তু দায়বদ্ধতার কারণে আমাদের পথচলা এখনো থেমে নেই। সুন্দর সমাজ প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত আমাদের এ চলা থামবে না, এমন প্রত্যাশা আমরা করতেই পারি।
নাটকের গল্পটি এমন- সোলায়মান আলী ম-ল গ্রামের শিক্ষিত যুবক। মোহাম্মদ আলী একজন উঠতি বড় লোক। অর্থ প্রতিপত্তি ও নানা কৌশলে তিনি শহরে সমাজে প্রতিষ্ঠা লাভ করেছেন। সমাজের ওপর মহলে টেক্কা দিতে গিয়ে নিজেকে এবং নিজের একমাত্র মেয়ে রেহানাকেও বেসামাল করে তুলেছেন। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনী।

×