ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

৪৬তম বিসিএস

বিশাল সুখবর! জেনে নিন কতগুলো পদে নিয়োগ দেবে পিএসসি

প্রকাশিত: ১১:২৩, ২০ নভেম্বর ২০২৩

বিশাল সুখবর! জেনে নিন কতগুলো পদে নিয়োগ দেবে পিএসসি

দরজায় কড়া নাড়ছে ৪৬তম বিসিএস পরীক্ষা। তবে এর আগেই সরকারি কর্ম কমিশন (পিএসসি) জানিয়ে দিয়েছে এবার কত হাজার পদে নিয়োগ দিচ্ছে তাঁরা। 

পিএসসি জানিয়েছে, ৪৬তম বিসিএসে ক্যাডার, নন ক্যাডার পদে ৪ হাজার নিয়োগ দেবে। বিভিন্ন মন্ত্রণালয়ে থেকে এ ৪ হাজার পদের চাহিদা পাঠানো হয়েছে। এসব পদে যাচাই-বাছাই করে চলতি মাসের শেষে বা ডিসেম্বরের প্রথম সপ্তাহ ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

পিএসসি জানিয়েছে, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ থেকে শূন্য পদের সংখ্যা পেয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সেই তালিকা পিএসসিতে পাঠিয়ে দিয়েছে তারা। এখন পদগুলো যাচাই বাছাই করে বিজ্ঞপ্তি প্রকাশের কাজ করছে পিএসসি।

পিএসসি একজন সদস্য জানান, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ক্যাডারে ৩ হাজারের কিছু বেশি ও নন ক্যাডারে প্রায় ১ হাজার ১০০ পদের চাহিদা পাওয়া গেছে। ৪৬তম বিসিএসের জন্য এসব পদের বিপরীতে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য পিএসসিতে সব দরকারি কাগজপত্র পাঠিয়ে দেওয়া হয়েছে। এখন নিয়ম অনুসারে পিএসসি ৪৬তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

পিএসসি ক্যাডার ও নন ক্যাডার বিভাগ বলছে, শূন্য পদের যে তালিকা পাঠানো হয়েছে সব মিলিয়ে প্রায় চার হাজারের বেশি পদ। জনপ্রশাসন থেকে পাঠানো তালিকাই চূড়ান্ত নয়। আমরা সেই পদগুলো ঠিক আছে কি না, নিয়োগের বিধি মেনে করা হয়েছে কি না ও প্রতিটি পদের সংখ্যা ঠিক আছে কি না এমন নানা বিষয় যাচাই-বাছাই করা হবে। পরে তা নির্দিষ্ট করে বিজ্ঞপ্তি দেওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে শূন্য পদের তালিকা পাওয়ার তথ্য নিশ্চিত করে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, এগুলো নিয়ে পিএসসি ক্যাডার ও নন ক্যাডার শাখা কাজ করছে। আশা করছি সব ঠিক থাকলে চলতি মাসেই শেষের দিকেই ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি দিতে পারবো।

এদিকে প্রতিবছরের নভেম্বরে একটি করে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের যে ধারাবাহিকতা, এ বছরও সেটি বজায় রাখা হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

গত ৪৩, ৪৪ ও ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি নভেম্বরে প্রকাশ করেছিল পিএসসি। সবচেয়ে কম সময়ে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশে রেকর্ড করে পিএসসি। পরীক্ষা নেওয়ার ১৭ দিনের মধ্যে প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। ২৭ নভেম্বর ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। এরপর দ্রুত ফল প্রকাশ করে মৌখিক পরীক্ষা শুরু করবে বলে জানিয়েছে পিএসসি।

এবি 

×