ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

জাবিতে জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত 

জাবি সংবাদদাতা

প্রকাশিত: ১৬:১৪, ৪ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৬:৫১, ৪ ডিসেম্বর ২০২২

জাবিতে জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত 

পুরস্কার গ্রহণ করছে কেএম সাদমান রহমান শাবাব ও দলের সদস্যরা

দেশের সবচেয়ে বড় বিতর্ক উৎসব ‘জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২২’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হয়েছে। বিতর্কে স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এ দল এবং রানার আপ আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ বি দল। কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল এবং রানার আপ মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) ও রানার-আপ হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব (বিইউডিসি)।

কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের হয়ে বিতর্ক করেন আবরার ফাইয়াজ, নাফিস শাহরিযার, নাফিস হাসান রুমান এবং রানার আপ মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের হয়ে বিতর্ক করেন কেএম সাদমান রহমান শাবাব, আরাফাত আলম ও মুবাশ্বির আহমেদ হিমেল।

গতকাল শনিবার (৩ ডিসেম্বর) রাতে উৎসবের সমাপনী দিনে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় মাসব্যাপী এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জাফরুল্লাহ কাজল, জাবি ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবির, ইতিহাস বিভাগের অধ্যাপক এটিএম আতিকুর রহমান, প্রক্টর আ.স.ম. ফিরোজ উল হাসানসহ জেইউডিও’র সাবেক ও বর্তমান সদস্যরা।

এর আগে, সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে প্রতিযোগিতাটির সেমিফাইনাল ও গ্রুপ পর্ব অনুষ্ঠিত হয়। এবারের উৎসবটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে তিনটি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম দিন ২৫ নভেম্বর আয়োজিত হয় ১১তম জাতীয় আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা। ২৬ নভেম্বর ১১তম জাতীয় আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতা এবং ২ ডিসেম্বর অনুষ্ঠিত হয় ১৭ তম আন্তঃবিশ্ববিদ্যালয় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা। সংসদীয় পদ্ধতিতে ও বাংলা মাধ্যমে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় স্কুল ও কলেজ পর্যায়ে ৩২টি করে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬টি দল অংশগ্রহণ করে। এছাড়াও স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বারেয়ারি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

উল্লেখ্য, ‘মগজচাষেই মাদকনাশ’ স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গত ২৫ নভেম্বর জাতীয় বিতর্ক উৎসব শুরু হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় এ উৎসবের আয়োজন করেছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)।

টিএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart