ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

পাসের হার ৫৫.৬৩ শতাংশ

গুচ্ছ ভর্তি পরীক্ষা ‘এ’ ইউনিটের ফল প্রকাশ

জবি সংবাদদাতা

প্রকাশিত: ১৮:২২, ৪ আগস্ট ২০২২

গুচ্ছ ভর্তি পরীক্ষা ‘এ’ ইউনিটের ফল প্রকাশ

গুচ্ছ ভর্তি পরীক্ষা 

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ৫৫ দশমিক ৬৩ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেলে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি অফিসিয়াল ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd) এই ফল প্রকাশ করা হয়।

জানা যায়, ‘এ’ ইউনিটে মোট ১ লাখ ৬১ হাজার ৭৬৭ জন শিক্ষার্থী আবেদন করেন। পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৫৩ হাজার ৮৪৪ জন। পরীক্ষায় পাস করেছেন ৮৫ হাজার ৫৮২ জন। পাসের হার ৫৫ দশমিক ৬৩ শতাংশ। ফেল করেছে ৬৬ হাজার ৭১১ জন।

গুচ্ছের যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, পাস মার্ক ৩০ ধরে যোগ্যতা নির্ণয় করা হয়েছে। ‘এ’ ইউনিটে সম্মিলিত ভাবে প্রথম হয়েছে সুমাইয়া রহমান ও সুমাইয়া বিনতে মাসুদ। তাঁরা সর্বোচ্চ নম্বর ৮৭.৫০ পেয়েছে। কেউ যদি পুন নিরক্ষণের জন্য চায় তাহলে ২০০০ টাকা দিয়ে আবার নিরক্ষণ করতে পারবে। আর ২০ আগস্ট পরীক্ষার পর ভর্তির নিয়মাবলী প্রকাশ করে দেওয়া হবে।

এর আগে, গত ৩০ জুলাই বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, আগামী ১৩ আগস্ট মানবিক বিভাগের ‘বি’ ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য বিভাগের ‘সি’ ইউনিটের পরিক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এমএস