ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

দুই কার্যদিবসে পুঁজিবাজারে সূচক বেড়েছে আড়াই শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৩, ২২ জুন ২০২৪

দুই কার্যদিবসে পুঁজিবাজারে সূচক বেড়েছে আড়াই শতাংশ

দুই কার্যদিবসে বেড়েছে ২ দশমিক ৫ শতাংশ

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহের দুই কার্যদিবসে বেড়েছে ২ দশমিক ৫ শতাংশ। সূচকের পাশাপাশি সপ্তাহ শেষে এক্সচেঞ্জটির লেনদেনও বেড়েছে। অন্যদিকে গত দুই কার্যদিবসে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই) সূচক ঊর্ধ্বমুখী দেখা গেছে।

পুঁজিবাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ডিএসইএক্স সূচক আগের সপ্তাহের তুলনায় ১২৬ পয়েন্ট বা ২ দশমিক ৫ শতাংশ বেড়ে ৫ হাজার ২৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ৫ হাজার ১১৮ পয়েন্টে। এ ছাড়া গত সপ্তাহে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ সপ্তাহের ব্যবধানে ৫৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ১ হাজার ৮২২ পয়েন্টে। শরিয়া সূচক ডিএসইএস গত সপ্তাহে ২৯ পয়েন্ট বা ২ দশমিক ৫ শতাংশ বেড়ে ১ হাজার ১৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ১ হাজার ১০৮ পয়েন্টে।

গত সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল রেনাটা, লিন্ডে বিডি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও কোহিনূর কেমিক্যালসের শেয়ারের। ডিএসইতে বৃহস্পতিবার শেয়ার ও ইউনিট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৫৩ কোটি টাকা। আগের সপ্তাহ শেষে যা হয়েছিল ৪২৩ কোটি টাকা। ডিএসইতে বৃহস্পতিবার মোট ৩৯৩টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৮৮টির, কমেছে ৫৫ কোম্পানির আর অপরিবর্তিত ছিল ৫০ সিকিউরিটিজের বাজার দর।

খাতভিত্তিক লেনদেন চিত্রে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইয়ের মোট লেনদেনের ২০ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ দশমিক ৭ শতাংশ দখলে ছিল ওষুধ ও রসায়ন খাতের। ৮ দশমিক ৮ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল বস্ত্র খাত। মোট লেনদেনের ৭ দশমিক ৩ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল মিউচুয়াল ফান্ড খাত। আর ভ্রমণ খাতের দখলে ছিল লেনদেনের ৬ দশমিক ৫ শতাংশ। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সব খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন এসেছে।

ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল পাট, প্রকৌশল, কাগজ, জ্বালানি ও বিদ্যুৎ খাত। এ চার খাতে রিটার্ন এসেছে যথাক্রমে ৭, ৫ দশমিক ২, ৪ দশমিক ৬ ও ৩ দশমিক ৮ শতাংশ। অন্যদিকে গত সপ্তাহের দুই কার্যদিবসে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১ দশমিক ৬৫ শতাংশ বেড়ে ১৪ হাজার ৭৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের সপ্তাহে যা ছিল ১৪ হাজার ৫৪৭ পয়েন্টে। সিএসসিএক্স সূচক গত সপ্তাহ শেষে ১ দশমিক ৭৩ শতাংশ বেড়ে ৮ হাজার ৯০০ পয়েন্টে অবস্থান করছে।

×