ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

৪১ হাজার ফুট উঁচু থেকে লাফ দিয়ে রেকর্ড গড়বেন আশিক

প্রকাশিত: ১৬:২৮, ২১ মে ২০২৪; আপডেট: ১৭:১৬, ২১ মে ২০২৪

৪১ হাজার ফুট উঁচু থেকে লাফ দিয়ে রেকর্ড গড়বেন আশিক

সংবাদ সম্মেলনে স্কাইডাইভ নিয়ে কথা বলেন আশিক চৌধুরী।

লাল-সবুজের জাতীয় পতাকা নিয়ে স্কাইডাইভে যাচ্ছেন বাংলাদেশের আশিক চৌধুরী। ৪১ হাজার ফুট উঁচু থেকে লাফ দিয়ে তিনি গিনিস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখাতে যাচ্ছেন। আশিক এই প্রচেষ্টার নাম দিয়েছেন ‘দ্য হাইয়েস্ট এভার স্কাইডাইভ উইথ অ্যা ফ্ল্যাগ’। আগামী ২৫ মে যুক্তরাষ্ট্রের একটি এয়ারফিল্ডে এই স্কাইডাইভ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২১ মে) বেলা ১১টায় রাজধানীর পল্টনে ইআরএফ (ইকোনমিক রিপোর্টার্স ফোরামের) সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আশিক চৌধুরী নিজেই এ তথ্য জানান। পেশায় তিনি একজন বেসরকারি ব্যাংক কর্মকর্তা।আশিক চৌধুরী জানান, পতাকা নিয়ে এই উচ্চতা থেকে স্কাইডাইভের অভিজ্ঞতা শুধু বাংলাদেশ নয়, বিশ্বে এই প্রথমবার হতে যাচ্ছে। এই যাত্রার মধ্য দিয়ে গিনিস ওয়ার্ল্ড রেকর্ডে চারটি ও সংশ্লিষ্ট স্কাইডাইভ ফোরামের দুটিসহ মোট ৬টি রেকর্ড স্পর্শ করতে যাচ্ছে।

এর মধ্য দিয়ে বিশ্বকে দেখিয়ে দিতে চাই, বাংলাদেশও কোনো দিক থেকে পিছিয়ে নেই। পতাকা নিয়ে স্কাইডাইভে কিছু চ্যালেঞ্জ রয়েছে জানিয়ে তিনি বলেন, যে উচ্চতা থেকে লাফ দেওয়া হবে, সেখানকার তাপমাত্রা ৬৫ ডিগ্রি সেলসিয়াস। ওই স্থানে বাতাস ও অক্সিজেন নেই। এত উচ্চতা থেকে পতাকা নিয়ে লাফ দেওয়ার সময় শরীরকে নিয়ন্ত্রণ করা কিছুটা চ্যালেঞ্জের বিষয়।স্কাইডাইভের জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নেওয়ার বিষয়ে আশিক বলেন, বাংলাদেশে সাধারণত বাণিজ্যিক উড়োজাহাজ ৩৫ হাজার ফুটের নিচ দিয়ে চলাচল করে। এর ওপরে উঠতে বিশেষায়িত বিমান দরকার হয়। সঙ্গে প্রয়োজন অনুকূল আবহাওয়া, যা যুক্তরাষ্ট্রের এয়ারফিল্ডের আকাশে পাওয়া যায়।আশিকের জন্ম ও বেড়ে ওঠা যশোরে। তিনি পেশায় একজন ব্যাংকার। শখের বসে স্কাইডাইভ শুরু করেন ২০১২ সালে। এ পর্যন্ত তিনি ৩০ বার স্কাইডাইভ করেছেন এবং সর্বোচ্চ ১২ হাজার ফুট উপর থেকে লাফ দিয়েছেন। বর্তমানে পেশাদার এই স্কাইডাইভার তার এই ক্রীড়ামূলক কর্মকাণ্ড দিয়ে দেশকে বিশ্বের দরবারে তুলে ধরার প্রয়াস করছেন। 

আশিকের এই প্রচেষ্ঠায় স্পনসর হিসেবে থাকছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি)।

রহিম শেখ

×