ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

রাস উৎসব

শত বছরের ঐতিহ্য কুয়াকাটা সৈকতে পুণ্যস্নান

মেজবাহ উদ্দিন মাননু

প্রকাশিত: ২২:৫০, ২৬ নভেম্বর ২০২৩

শত বছরের ঐতিহ্য  কুয়াকাটা সৈকতে  পুণ্যস্নান

কুয়াকাটায় পুণ্যস্নানের প্রস্তুতিকালে ধর্মীয় নিয়ম পালন করছেন রাসভক্ত পুণ্যার্থীরা

রাসলীলার পুণ্যস্নানে অংশ নিতে রবিবার শেষ বিকেল থেকে কুয়াকাটায় রাধাকৃষ্ণ মন্দিরে সমবেত হন হাজার হাজার রাসভক্ত পুণ্যার্থী। রাতভর তারা ধর্মীয় অনুষ্ঠান উপভোগ করেন।

রাসভক্তরা সোমবার বিকেল থেকে উপজেলা সদর কলাপাড়ার মদনমোহন সেবাশ্রমে ধর্মীয় উৎসবে মিলিত হবেন এসব পুণ্যার্থী। সেবাশ্রমে স্থাপন করা রাধাকৃষ্ণের ১৭ জোড়া যুগল প্রতিমা দর্শন ছাড়াও ধর্মীয় উৎসব পালন করবেন আগতরা। সেবাশ্রম অঙ্গনে ব্যাপক পরিসরে দোকানপাট বসেছে। এখানে শুরু হয়েছে পাঁচ দিনের রাসমেলা। হিন্দু সম্প্রদায়ের শত বছরের ঐতিহ্যবাহী রাস পূর্ণিমার উৎসবকে ঘিরে কলাপাড়া-কুয়াকাটায় ব্যবসা-বাণিজ্যে প্রাণ ফিরে পায় ব্যবসায়ীরা। হোটেল-মোটেল থেকে সকল দোকানপাটে থাকে ক্রেতার উপচেপড়া ভিড়। রাস পূর্ণিমার তিথিতে কুয়াকাটায় বঙ্গোপসাগরে পুণ্যস্নানে আসা পুণ্যার্থীদের জন্য সকল ধরনের নিরাপত্তার প্রশাসনিক পদক্ষেপ নেওয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর হোসেন জানান, রাস পূর্ণিমা উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর কয়েক স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। মন্দির এলাকা সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রণ করা হয়েছে। আগত রাসভক্তদের জন্য বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করা হয়েছে। স্যানিটেশন ব্যবস্থার জন্য অস্থায়ী ল্যাট্রিন স্থাপন করা হয়েছে। পুণ্যার্থীর নির্বিঘ্ন চলাচলের জন্য বাস, মোটরসাইকেলসহ সকল যানবাহন নির্দিষ্ট স্থানে পার্কিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। কুয়াকাটার প্রবেশপথে কোনো ধরনের যানবাহন চলাচল করতে দেওয়া হয়নি। বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় থেকে কুয়াকাটা সৈকত পর্যন্ত সড়ক সম্পূর্ণ যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। মোটরসাইকেল, টমটম, অটোরিক্সায় অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে মনিটরিংয়ের ব্যবস্থা রয়েছে। কলাপাড়া পৌরশহরের মদনমোহন সেবাশ্রম এলাকায় রাসপূজা চলাকালীন সড়কে চলাচল ওয়ান ওয়ে রাখা হয়েছে। আগতদের জরুরি স্বাস্থ্য সেবার জন্য থাকছে মেডিক্যাল টিম। রাসভক্ত নারীরা পুণ্যস্না শেষে যেন শালীনতা বজায় রেখে পোশাক পরিবর্তন করতে পারেন এজন্য ব্যবস্থা নেওয়া হয়।  ব্যবস্থা রয়েছে সুপেয় পানির। পুণ্যস্নানের সময় সকল ঝুঁকি এড়াতে প্রয়োজনীয় সংখ্যক উদ্ধারকারী দল রাখা হয়েছে। কুয়াকাটা সৈকত পরিচ্ছন্ন রাখতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

রাসপূজা উদযাপন কমিটির সভাপতি কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার জানান, ঐতিহ্যবাহী রাস পূর্ণিমার উৎসব পুণ্যস্না ধর্মীয় রীতি পালনে ব্যাপক উদ্যোগ নিয়েছে রাসপূজা উৎযাপন কমিটি এবং কলাপাড়া উপজেলা প্রশাসন। হিন্দু সনাতন ধর্মের অনুসারীদের বিশ্বা মতে শতবছরের পুণ্যস্নানের মধ্য দিয়ে সারা বছররের পঙ্কিলতা দূর করে নতুন দিনের যাত্রা শুরু করেন তারা। ফি বছরের মতো কার্তিকের ভরা পূর্ণিমার তিথিতে হাজার হাজার রাসভক্ত কুয়াকাটায় ধর্মীয় অনুষ্ঠানে মিলিত হন। করেন সাগরে পুণ্যস্নান। রবিবার বিকেল থেকে কলাপাড়া পৌর শহরের মদন মোহন সেবাশ্রমে মিলিত হন ধর্মীয় অনুষ্ঠানে। দর্শন করবেন রাধাকৃষ্ণের যুগল প্রতিমা। রাস উৎসবকে ঘিরে ভক্তদের যেন ঢল নামে। যেন কোনো বাধা আটকাতে পারেনি রাসভক্তদের।

×