ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চকলেট খাচ্ছে গরু

প্রকাশিত: ১৪:৫৮, ৪ জুন ২০২৩

চকলেট খাচ্ছে গরু

গরু

চকলেট খেতে সবাই পছন্দ করে। বিশ্বে তাই হরেক স্বাদের চকলেটের চাহিদাও প্রচুর। কিন্তু যদি বলা হয়, গরুর খাবারের তালিকায় রয়েছে চকলেট, আর দেদারসে সেগুলোকে খাওয়ানোও হচ্ছে, তাহলে অবাক হতেই হবে। অস্ট্রেলিয়ায় এমন ঘটনা ঘটছে ।

বিচিত্র এ ঘটনার সাক্ষী হতে যেতে হবে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বের ওয়াই শহরে। সেখানে চার হাজারের বেশি গরুর একটি খামার রয়েছে জেমস মান নামের এক ব্যক্তির। তিনিই গরুগুলোকে নিয়মিত চকলেট খাওয়াচ্ছেন।  জেমস মান গরুগুলোর দুধের গুণগত মান বাড়াতে চান। আর গরুগুলো নাকি চকলেট খেতে পছন্দও করে।

অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে খাদ্যপণ্য উৎপাদনকারী একটি প্রতিষ্ঠানের কারখানা রয়েছে। সেখানে যেসব চকলেট বাতিল হিসেবে ফেলে দেওয়া হয়, সেগুলোই গরুকে খাওয়ানোর জন্য নিয়ে আসেন জেমস মান। এসব চকলেটের কোনোটা বাজারে যে আকারে পাওয়া যায়, হুবহু তেমনই। কোনোটা আবার থাকে বড় চাঁইয়ের আকারে।এর আগে খামারের গরুগুলোর শরীরে শক্তির জোগান দিতে চিনি খাওয়াতেন জেমস মান। অনেক খামারিই এটা করে থাকেন। তবে চিনির দাম বেড়ে যাওয়ায় তা আর সম্ভব হচ্ছিল না জেমসের পক্ষে। তাই চিনির বদলে গরুর খাবারের সঙ্গে চকলেট মিশিয়ে দেওয়া শুরু করেন। তাঁর ভাষ্য, গরুর খাবারে চিনি ও তেল থাকা প্রয়োজন। চকলেটে দুটোই আছে। এর ফলে গরুগুলোর দুধের মান বৃদ্ধি পাচ্ছে।

গরুর খাবার হিসেবে ব্যবহারের ফলে ফেলনা চকলেটগুলোর অপচয় হচ্ছে না বলে করেন জেমস মান। কারণ, সেগুলো হয়তো শেষ পর্যন্ত মাটিতে পুঁতে ফেলা হতো। এ নিয়ে মানের আত্মতৃপ্তি—তিনি ভালো কাজই করছেন।

সূত্র: এবিসি নিউজ
 

টিএস

×