ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ডিগ্রি পেল সারমেয়

প্রকাশিত: ০০:০১, ২৯ মে ২০২৩

ডিগ্রি পেল সারমেয়

.

একটি সারমেয়কে (কুকুর) সম্মানজনক ডিপ্লোমা ডিগ্রি দিয়েছে যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের সেটন হল বিশ্ববিদ্যালয়। গ্রেস মারিয়ানি নামের একজন প্রতিবন্ধী ছাত্রীর সঙ্গে প্রতিদিন ক্যাম্পাসে আসত জাস্টিন নামের এই কুকুর। সময় গ্রেস মারিয়ানির প্রতি কুকুরটির দায়িত্ববোধ, ক্লাস চলাকালে মেয়েটির পাশে নিঃশব্দে বসে থাকা, বিরক্ত না করা, ক্লাস শেষে তাকে সঙ্গ দেয়া খেলা করা ইত্যাদি কারণে কুকুরটি সেটন হল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজরে আসে। গ্রেস মারিয়ানির শিক্ষা জীবন শেষ হওয়ার পর সম্প্রতি অনুষ্ঠিত সমাবর্তনে কুকুরটিকেও সম্মানজনক ডিগ্রি দেয় ভার্সিটি কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়টির এক শিক্ষক সংক্ষিপ্ত ভাষণে কুকুরটির ভূয়সী প্রশংসা করেন।

ওই শিক্ষক বলেন, গ্রেস মারিয়ানির শিক্ষা জীবনে এই কুকুর ওতপ্রোতভাবে জড়িত ছিল। এই ধরনের প্রভুভক্তির নজির বিরল। কারণ প্রতিবন্ধী মেয়েটি তার ক্যাম্পাস জীবনে কখনো একাকিত্ব বোধ করেনি। কুকুরটি তাকে বিভিন্নভাবে সঙ্গ দিয়েছে। তাই গ্রেস মারিয়ানির পাশাপাশি আমরা জাস্টিনকেও ডিগ্রি দেওয়ার সিদ্ধান্ত নেই।

উল্লেখ্য, জাস্টিনের ডিগ্রি পাওয়ার একটি ভিডিও ইতোমধ্যে অনলাইনে ভাইরাল হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের লোকজন সেটন হল ভার্সিটি কর্তৃপক্ষের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে। কয়েক ঘণ্টায় লাখ লাখ মানুষ ভিডিওটি দেখে মন্তব্য করেছে। আর লাইক পড়েছে অন্তত ১০ লাখ।-দ্য পিপল অবলম্বনে।

 

×