ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

টাইগারদের টাইব্রেকার

রণজিৎ সরকার

প্রকাশিত: ২৩:১৬, ২ ডিসেম্বর ২০২২

টাইগারদের টাইব্রেকার

.

স্কুল মাঠে ফুটবল খেলা চলছে। দুটি দল অংশগ্রহণ করেছে, একটি দলের নাম ব্রাজিল, অন্যটির নাম আর্জেন্টিনা। ব্রাজিল দলটি গঠন হয়েছে সপ্তম ও দশম শ্রেণির ছাত্রদের দ্বারা আর আর্জেন্টিনা দলটি গঠন হয়েছে অষ্টম আর নমব শ্রেণির ছাত্রদের দ্বারা। স্কুলের বাকি ছাত্রছাত্রীরা অবশ্য দর্শক হিসেবে মাঠের চারপাশে আছে। খেলার রেফারির দায়িত্ব পালন করছেন স্কুলের প্রধান শিক্ষক হাবিবুর রহমান। তার সহকারী হিসেবে দুই পাশে আছেন দুজন। একজন হলেন পরেশ স্যার, অন্যজন হেলাল স্যার। ব্রাজিল দলের অধিনায়কের দায়িত্ব পালন করছে দশম শ্রেণির মেধাবী ছাত্র বারাকাত। আর আর্জেন্টিনা দলের অধিনায়কের দায়িত্ব পালন করছে নবম শ্রেণির ছাত্র অসীম। মাঠের মাঝে প্রতি দলের ১১জন করে খেলোয়াড়।

দুই দল মিলিয়ে ২২জন খেলোয়াড়। খেলায় চরম উত্তেজনা। কিন্তু কোনো দল প্রতিপক্ষের গোলবারের ভেতর বল ঢুকাতে পারছে না। মাঠের বাইরে থেকে দর্শকরা খেলোয়াড়দের উৎসাহিত করে যাচ্ছে, প্রতি মুহূর্তে। কিন্তু প্রত্যাশার গোল পাচ্ছে না কেউ। আর্জেন্টিনার দলের সমর্থকরা বলছে, মেসিরা গোল দাও। ব্রাজিল দলের সমর্থকরা বলছে, নেইমারা গোল দাও। কিন্তু কেউ গোল দিতে পারছে না। আড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। খেলার প্রথমার্ধের নির্ধারিত ৪৫ মিনিট শেষ হলো। এই ১৫ মিনিটের বিরতির ফাঁকে উভয় দল মাঠের মাঝে বসেই তাদের বৃদ্ধি পরামর্শ করে নিল নিজ খেলোয়াড়দের মধ্যে। এতে বোঝা গেল উভয় দল খেলার কৌশল পরির্বতন করবে। এবার যে কোনো দল দ্রুত গোল করে বসবে। ১৫ মিনিট বিরতির পর আবার খেলা শুরু হলো। পাঁচ মিনিটে ব্রাজিল দলের রাফাত আহত হয়ে মাঠে পড়ে গেল। রেফারির বাঁশি বাজালেন। তার দলের সমর্থকরা তাকে মাঠের বাইরে নিয়ে গেল। রাফাতের বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামল আকাশ। খেলা আবার শুরু। বল এপায়ে থেকে ওপায়ে কিন্তু বলটাকে কেউ গোলবারের ভেতর ঢুকাতে পারছে না। আক্রমণ পাল্টা আক্রমণ। কোনো লাভ হচ্ছে না। গোল দিতে পারছে না কোনো দল। খেলোয়াড়দের শরীরের ঘাম ঝড়ছে। জয়সূচক গোল দেওয়ার জন্য জানপ্রাণ দিয়ে চেষ্টা করছে উভয় দল। নির্ধারিত নব্বই মিনিট খেলা শেষ হলো গোলবিহীন। সিদ্ধান্ত নিয়ে তিরিশ মিনিট খেলা বাড়িয়ে দিলেন হেড স্যার। কিন্তু তাতেও গোল দিতে ব্যর্থ হলো উভয় দল। এবার স্যারেরা সিদ্ধান্ত নিলেন টাইব্রেকারের। ব্রাজিল দলের গোলকিপার রানা একটু ভয় পাচ্ছে টাইব্রেকারের কথা শুনে।

কিন্তু তার দলের সবাইকে তাকে সাহস জোগাচ্ছে। আর্জেন্টিনা দলের গোলকিপার অর্জুন কোনো ভয় পাচ্ছে না। কারণ সে এমনিতেই সাহসী। সিদ্ধান্ত নিয়ে পাঁচটা করে বল মারা হলো। এর মধ্যে ব্রাজিল দলের প্রথম তিনটি শটই ঠেকিয়ে দিয়েছে রানা। আর দুটি গোলবারের ওপর দিয়ে চলে গেছে। আর আর্জেন্টিনার দলের দুটি গোল হয়। আর তিনটির একটা গোলরক্ষক নিজে ঠেকিয়েছে। আর দুটো গোলবারের ওপর দিয়ে চলে গেলে। ফলাফল আবার ড্র। আবার নিয়ম অনুয়ায়ী সিদ্ধান্ত হলো তিনটা বল টাইব্রেকার করা হবে। ব্রাজিল দলের গোলরক্ষক রানা এবার একটি ঠেকিয়েছে আর একটি গোল বারের ওপর দিয়ে যায়। আর্জেন্টিনা দলের জন্য ঠিক একি ঘটনা হলো। স্যার খেলা ড্র ঘোষণা করবেন। এমন সময় ব্রাজিল দলের অধিনায়ক বারাকাত বলল, ‘স্যার, আমরা দলের নাম পরিবর্তন করব।’ স্যার বললেন, ‘হঠাৎ দলের না পরিবর্তন করবে কেন?’ ‘স্যার, আমরা ব্রাজিল দলের অনেকে ভালো খেলেন, তাই পছন্দ করি। যেজন্য আমরা ব্রাজিল সাপোর্ট করি। কিন্তু আমরা বাংলাদেশের বাঙালি।

আমরা টাইগার। তাই আমাদের দলের নাম হবে টাইগার।’ এমন কথা শুনে হেড স্যার একটু অবাক হলেন। ডাকলেন, আর্জেন্টিনার দলের অধিনায়ক অসীমকে। বিস্তারিত সব খুলে বললেন স্যার। অসীম বলল, ‘ঠিক আছে স্যার, আমিও তো মেসির খেলা পছন্দ করি সে জন্য আমি আর্জেন্টিনা দলকে সাপোর্ট করি। কিন্তু স্যার আমাদের বাংলাদেশে তো একজন মেসি ও নেইমার তৈরি হচ্ছে না। সে জন্য আমার প্রিয় দেশ বাংলাদেশ ফুলবল বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারছে না। আমাদের দেশে ফুটবল খেলায় এত অবহেলা কেন স্যার?’ স্যার বললেন, ‘ফুটবল নিয়ে যাদের ভাবার কথা তারা কিভাবে, আমি জানি না। আগের দিনে ফুটবল খেলা আমাদের দেশে কত জনপ্রিয় ছিল। আর এখন কি অবস্থা হয়েছে। বিশ্বকাপে অন্য দেশের দল সাপোর্ট করে আমরা উন্মাদনায় থাকি।’ অসীম বলল, ‘স্যার, আমরা কিছু একটা করে দেশের ফুটবল খেলার ঐতিহ্য ফিরে নিয়ে আসতে পারি?’ স্যার সাহসের সঙ্গে বললেন, ‘চেষ্টা করলে মানুষ কি না পারে, অবশ্য পারে।’ ‘তা হলে স্যার, চেষ্টাটা আমাদের স্কুল থেকেই শুরু হোক।’ ‘তুমি ঠিক বলেছ। আজ আমরা আর খেলব না। আমরা টাইগার কাপ টুনামেন্ট আয়োজন করব। এটা শুরু হবে আমাদের স্কুলের প্রতিটি শ্রেণি থেকে।’ ‘ঠিক আছে স্যার। আপনি সব ব্যবস্থা করেন।’ ‘আমি সবার সঙ্গে আলোচনা করে সব ব্যবস্থা করব।’ সহকারী দুজন শিক্ষক বললেন, ‘স্যার, তা হলে আজকের খেলার সমাপ্তি ঘোষণা করেন। আর টাইগার কাপ টুনামেন্টের ঘোষণা দেন।’ তারপর হেড স্যার মাইক নিয়ে সবাইকে বিস্তারিত বলতে লাগলেন...।

 

monarchmart
monarchmart