ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর আজ সন্ধ্যা পর্যন্ত চাষাঢ়ায় থাকবে

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ

প্রকাশিত: ২৩:৩৬, ২৪ সেপ্টেম্বর ২০২২

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর আজ সন্ধ্যা পর্যন্ত চাষাঢ়ায় থাকবে

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর নারায়ণগঞ্জের চাষাঢ়া স্টেশনে প্রদর্শনী করে

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর কয়েকটি জেলা ঘুরে এখন এক সময়ের প্রাচ্যের ডান্ডিখ্যাত নারায়ণগঞ্জে অবস্থান করছে। শুক্রবার সন্ধ্যায় নগরীর চাষাঢ়া রেল স্টেশনে ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি রাখা হয়েছে। জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে এ রেল জাদুঘরটি। শনিবার সকালে বিভিন্ন বয়সী দর্শনার্থীরা বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি দেখতে ছুটে আসছেন। বিভিন্ন বয়সী উৎসুক মানুষ বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর দেখতে স্টেশনটিতে ভিড় করছেন। রবিবার সন্ধ্যা পর্যন্ত এ জাদুুুুুঘরটি নারায়ণগঞ্জের চাষাঢ়ায় থাকবে বলে জানিয়েছেন চাষাঢ়ার রেল স্টেশনের মাস্টার এস এম খাজা সুজন। জানা যায়, দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের অজানা তথ্য পৌঁছে দেয়ার লক্ষ্যে রেলপথ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে রেলওয়ে দৃষ্টিনন্দন জাদুঘর সাজিয়েছে।

জাতির পিতার বেড়ে ওঠা ও কর্মময় জীবনের ধারাবাহিক ১২টি পর্ব নিয়ে সাজানো হয়েছে এ জাদুঘর। জাদুঘরে প্রবেশ করেই দর্শনার্থীরা পরিচিত হবেন জাতির পিতার শৈশবের দিনগুলোর সঙ্গে। পর্যায়ক্রমে তার ছাত্রজীবন, বেড়ে ওঠা, মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমে গণমানুষের প্রাণের নেতা হয়ে ওঠা, ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক হিসেবে তার অবদান, অধিকার আদায়ের সংগ্রামে অবর্ণনীয় নির্যাতন ভোগ সম্পর্কে দর্শনার্থীরা জানতে পারছেন।
মিথ্যা মামলা ও কারাভোগের করুণ চিত্র, তৎকালীন পাকিস্তান সরকারের বিরুদ্ধে আপোসহীন সংগ্রাম, বাঙালী জাতির মুক্তির সনদ ঐতিহাসিক ছয় দফা, ৬৯-এর গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ, স্বাধীন দেশ পুনর্গঠনে গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত হতে পারছেন দর্শনার্থীরা। বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর পৈতৃক বাড়ি, সমাধিসৌধ, জাতীয় স্মৃতিসৌধ, পাকিস্তান বাহিনীর আত্মসমর্পণ, বঙ্গবন্ধুর ব্যবহৃত প্রতীকী চশমা, মুজিবকোট, পাইপ, মুজিব নগর স্মৃতিসৌধ, জাতীয় শহীদ মিনার, বিজয়স্তম্ভ কমলাপুর ও মুজিব শতবর্ষের লোগো প্রদর্শন করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি বাইরের অংশে ভাষা আন্দোলন, ’৬৬-এর ৬ দফা, ’৬৯-এর গণ-আন্দোলন, ’৭০-এর নির্বাচন ও ’৭১-এর মুক্তিযুদ্ধে স্বাধীনতার ঘোষণা, ১৭ এপ্রিল মুজিব নগর সরকার, যুদ্ধকালীন দিন ও ১৬ ডিসেম্বরের বিজয়ের চিত্র সংবলিত ছবি ফুটে উঠেছে।

 

monarchmart
monarchmart