ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

একে অন্যের স্বামীকে কিডনি দিয়ে বাঁচালেন দুই স্ত্রী

প্রকাশিত: ২১:৪৯, ২৪ সেপ্টেম্বর ২০২২

একে অন্যের স্বামীকে কিডনি দিয়ে বাঁচালেন দুই স্ত্রী

কিডনি

কিডনি রোগে মৃতপ্রায় স্বামী। প্রায় বছর দুয়েক ধরে চলছে ডায়ালাইসিস। স্ত্রী চান নিজের কিডনি দিয়ে তার প্রাণ বাঁচাতে। কিন্তু ব্লাড গ্রুপের অমিল সেই ইচ্ছাকে সার্থকতার দিকে নিয়ে যেতে পারছিলেন না। এই সময়ই দেখা গেল আরেক ব্যক্তির কিডনিও বিকল। তারও স্ত্রীর সঙ্গে ব্লাড গ্রুপ মিলছে না। এই পরিস্থিতিতে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বিপদ থেকে মুক্তি পেল দুই পরিবারই। ভারতের দিল্লি সাক্ষী থাকল ‘সোয়াইপ ট্রান্সপ্ল্যান্টে’র এক অনন্য নজিরে।

জানা গেছে, ওই দুই পরিবারই কার্যত আশা ছেড়ে দিয়েছিল। কিডনির অসুখের একেবারে অন্তিম পর্যায়ে পৌঁছে এক অলৌকিকেরই আশা যেন অবশিষ্ট ছিল। কিন্তু এত সহজে যে বিপদ থেকে পরিত্রাণ পাওয়া যাবে কে ভেবেছিল! আশার আলো বয়ে এনেছিল একটা তথ্য। দুই নারীর ব্লাড গ্রুপ মিলে যাচ্ছে অন্যজনের স্বামীর সঙ্গে।

এই কর্মকাণ্ডের অন্যতম নায়ক হাসপাতালের কর্মকর্তা ড. বিক্রম কালরা জানিয়েছেন, আমরা রোগী ও দাতাদের স্বাস্থ্যের দিকটি খতিয়ে দেখেছিলাম। এরপরই সরকার অনুমোদিত ‘সোয়্যাপ কিডনি ট্রান্সপ্ল্যান্টে’র প্রস্তাব দেওয়া হয় তাদের। শেষ পর্যন্ত উভয়পক্ষের সম্মতি নিয়ে আমরা আগানোর সিদ্ধান্ত নেই।

এরপরই দক্ষিণ দিল্লির দ্বারকা অঞ্চলে অবস্থিত আকাশ হেলথ কেয়ার সুপার স্পেশালিটি হাসপাতালে প্রায় সাত ঘণ্টা ধরে অপারেশন করেন চিকিৎসকরা। অপারেশন সফল হয়েছে। সুস্থ রয়েছেন চারজনই। স্বাভাবিক ভাবেই হাসি ফুটেছে পরিবার দু’টির সদস্যদের মুখে।

চিকিৎসকরা জানিয়েছেন, সহজ ছিল না এই অপারেশন। কিন্তু চ্যালেঞ্জটা তারা ভালোভাবেই সামলাতে পেরেছেন। দু’টি অপারেশনই শুরু করা হয় একসঙ্গে। কিন্তু শেষ পর্যন্ত সব ঠিকঠাকই হয়েছে। অপারেশনের ধকল ভালোভাবেই সামলেছেন ওই চারজন। আর তাই বিপদমুক্তির আনন্দে ভাসছেন তারা। এমন সাফল্যে মুখে হাসি চিকিৎসকদেরও।

এমএইচ

×