সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর

  • ৩ ফেরিঘাট অকেজো

সংবাদদাতা, রাজবাড়ী ॥ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের দৌলতদিয়া পাড়ে দীর্ঘদিন ধরে অকেজো হয়ে রয়েছে ৩টি ফেরিঘাট। ফেরিগুলোও মাঝে মধ্যে বিকল হয়ে পড়ে থাকে। ফলে সারাবছর দুর্ভোগ পোহাতে হয় নদী পার হতে আসা চালক ও যাত্রীদের। লোকসান গুনতে হয় ব্যবসায়ীদের।

মঙ্গলবার সকালে দৌলতদিয়া ফেরিঘাটে সরেজমিন গিয়ে দেখা যায়, দৌলতদিয়া পাড়ে ৭টি ফেরিঘাটের মধ্যে ১, ২ ও ৬নং ফেরিঘাট অকেজো হয়ে রয়েছে। বাকি ৩ ও ৪নং ফেরিঘাট জোড়াতালি দিয়ে সচল রাখা হয়েছে। এছাড়া ৫ ও ৭নং ঘাট দিয়ে যানবাহন পারাপার করতে হচ্ছে। এই নৌরুটের ১৭টি ছোট বড় ফেরির মধ্যে ১৫টি ফেরি চলাচল করছে। বাকি ২টি ফেরি বিকল হয়ে পাটুরিয়া ভাসমান কারখানা মধুমতিতে রয়েছে। এতে প্রতিনিয়ত ঘাটে যানবাহন ফেরি পারের অপেক্ষায় থাকতে হচ্ছে। মঙ্গলবার সকাল ১১টার দিকে দেখা যায় ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কে চার শতাধিক পণ্যবাহী ট্রাক ফেরি পারের অপেক্ষায় সারি দিয়ে আছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট অফিস সূত্রে জানা যায়, এই রুটে ৯টি রোরো ফেরি, ৭টি ইউটিলিটি ও ১টি কে-টাইপ ফেরি ঢাকাসহ মোট ১৭টি ছোট বড় ফেরি রয়েছে। তার মধ্যে রোরো ফেরি ভাষা সৈনিক ডাঃ গোলাম মওলা ও বীরশ্রেষ্ঠ রহুল আমিন এবং ইউটিলিটি ফেরিগুলো বর্তমান সরকারের আমলে তৈরি হয়েছে। বাকিগুলোর বয়স ৩০ বছরের অধিক। ফলে পুরনো হওয়ায় বেশিরভাগ সময় রোরো ফেরিগুলো বিকল হয়ে পরে থাকে। এতে এই রুটে প্রতিনিয়ত চরম দুর্ভোগ পোহাতে হয় যানবাহন চালক ও যাত্রীদের।

আঃ রাজ্জাক নামের এক ট্রাক চালক বলেন, ফেরিঘাট সংশ্লিষ্টদের অব্যবস্থাপনার কারণে প্রতিনিয়ত চালক ও যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়। যাত্রীবাহী বাস সাকুরা পরিবহনের এক চালক বলেন, কৃত্রিম দুর্ভোগ দৌলতদিয়া ফেরি ঘাটে।

সিন্ডিকেট করে যানবাহন নদী পারাপার করার কারণে ঘাটের দুর্ভোগ সারাবছর। কখনও ফেরি সঙ্কট, ঘাট সঙ্কট, ঘন কুয়াশা, প্রচ- ¯্রােত। দুর্ভোগের যেন শেষ নেই।

বিআইডব্লিউটিসির সহকারী প্রকৌশলী মোঃ শহিদুল ইসলাম ৩টি ফেরিঘাট বিকল থাকার কথা নিশ্চিত করে জানান, নদীতে পানি কমে যাওয়ার কারণে ঘাটগুলো অনেক নিচু হয়ে গেছে। ফেরিতে উঠতে অনেক সময় ব্যয় হয়। যে কারণে ঘাটগুলো বন্ধ রাখা হয়েছে। তবে বর্ষা মৌসুমে ঘাটগুলো চালু রাখা হয়।

বাংলাদেশ অভ্যান্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) ডিজিএম (আরিচা বন্দর) শাহ্ মোঃ খালেদ নেওয়াজ জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমান ১৫টি ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। বাকি ২টি ফেরি বিকল থাকার কারণে পাটুরিয়া ভাসমান কারখানা মধুমতিতে মেরামত করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর