মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা

৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা
  • ৩০ তারিখ শুরু হচ্ছে না ফাজিল পরীক্ষা

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাস সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। এর প্রেক্ষিতে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি বন্ধ থাকবে দেশের মাদ্রাসাগুলোও। তবে, এসময়ে অনলাইনে বা ভার্চুয়াল প্ল্যাটফর্মে ক্লাস চলবে বলে জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। এদিকে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ৩০ তারিখ থেকে শুরু হতে যাওয়া ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় পরিচালিত ফাজিল (স্নাতক) পাস প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষাও শুরু হচ্ছে না।

রবিবার রাতে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কে এম রুহুল আমিনের সই করা ১১ দফা নির্দেশনা থেকে এ তথ্য জানা যায়।

নির্দেশনায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড ১৯ টিকাদান কার্যক্রম চালিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। এছাড়া মাদরাসা শ্রেণ কার্যক্রম বন্ধ থাকলেও স্বাস্থ্যবিধি মেনে অফিস কার্যক্রম যথারীতি চালিয়ে যাওয়ার কথাও বলা হয়েছে। অধিদপ্তরের অধীন সব দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত সব কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীদের অবশ্যই টিকা সনদ গ্রহণ করার কথাও বলা হয়েছে নির্দেশনায়। অধিদপ্তরের ১১ দফা নির্দেশনাগুলো হলো, আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে, এসময়ে মাদরাসা কর্তৃপক্ষ বাস্তবতার ভিত্তিতে অনলাইন বা ভার্চুয়াল প্ল্যাটফর্মে শিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখবে।

এছাড়া বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচারিত ‘আমার ঘরে আমার মাদরাসা’ শিরোনামে চলমান অনুষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করতে হবে, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড ১৯ টিকাদান কার্যক্রম চলমান থাকবে, মাদরাসা বন্ধকালীন শ্রেণিকক্ষ, গ্রন্থাগার, গবেষণাগারসহ প্রতিষ্ঠানের সব বিদ্যুৎ, টেলিফোন, ইন্টারনেট, পানি ও গ্যাস সংযোগ নিরবচ্ছিন্ন ও নিরাপদ রাখতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে, এসময় মাদরাসার সব সম্পদ রক্ষণাবেক্ষণ ও সামগ্রিক নিরাপত্তার বিষয়টির প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে, মাদরাসা-প্রধান প্রতিষ্ঠানের জরুরি প্রয়োজনে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষক ও কর্মচারীদের দায়িত্বে নিয়োজিত রাখতে পারবেন, যেসব মাদরাসায় ছাত্রাবাস বা ছাত্রীনিবাসে বৈধ আবাসিক শিক্ষার্থীরা অবস্থান করছেন তাদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছাত্রাবাস বা ছাত্রীনিবাসগুলো খোলা থাকবে।

তবে, সবাইকে যথাযথ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে, অধিদপ্তরের অধীন সব দপ্তর ও মাদরাসায় কর্মরত সব কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীর অবশ্যই টিকা সনদ নিতে হবে, মাদরাসার কার্যালয় যথারীতি চালু থাকবে, সেখানে স্বাস্থ্যবিধি মেনে দৈনন্দিন কার্যক্রম পরিচালিত হবে, জাতীয় স্কুল, মাদরাসা ও কারিগরি ক্রীড়া সমিতির আয়োজনে দেশের বিভিন্ন অঞ্চলে চলমান ক্রীড়া প্রতিযোগিতা পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে এবং মাদরাসায় নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

এদিকে সোমবার শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় পরিচালিত ফাজিল (স্নাতক) পাস প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষা নির্দিষ্ট সময়ে শুরু হচ্ছে না। আগামী ৩০ জানুয়ারি থেকে এসব পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে।

জানা গেছে, গত ৫ জানুয়ারির সূচি অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি থেকে ১১ এপ্রিল পর্যন্ত ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় পরিচালিত ফাজিল (স্নাতক) পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু গত ২১ জানুয়ারি থেকে মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী সব স্কুল-কলেজ ও সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে সশরীরে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়।

তবে, এর আগের দিন রবিবার ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় জানিয়েছিল, ফাজিল (স্নাতক) পাস প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে নেয়া হবে। এ সংক্রান্ত নোটিশও জারি হয়েছিলো।

শীর্ষ সংবাদ:
২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ         তামিমের সেঞ্চুরিতে ভালো অবস্থানে বাংলাদেশ         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         ওপেনিং জুটিতে ১৫০ পার টাইগারদের         পি কে কোন কোন দেশে টাকা রেখেছেন, জানতে চান হাইকোর্ট         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         পি কে হালদারকে কোর্টে হাজির করা হবে আজ         তামিমের হাফসেঞ্চুরিতে এগোচ্ছে বাংলাদেশ         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         আইসিসিতে বাংলাদেশী বিচারক