রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে

করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে

অনলাইন ডেস্ক ॥ সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য প্রতিদিন রোগীর ভীড় বাড়ছে। জ্বর, ঠান্ডা ও কাশির উপসর্গ নিয়ে রোগীরা সকাল থেকে সিরিয়াল দিয়ে নমুনা পরীক্ষা করাচ্ছেন। নমুনা পরীক্ষা করতে আসা রোগীদের মধ্যে মধ্যবয়সী ও প্রবীণদের সংখ্যা বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের সমন্বিত নিয়ন্ত্রণ কেন্দ্র সূত্রে জানা গেছে, সম্প্রতি দেশে করোনার প্রকোপ মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। গত ১ জানুয়ারি দেশের সরকারি বেসরকারি ৮৫২টি ল্যাবরেটরিতে ১৫ হাজার ৭৪টি নমুনা সংগ্রহ ও ১৫ হাজার ২১৪টি নমুনা পরীক্ষা করে ৩৭০ জনের করোনা শনাক্ত হয়। নমুনা পরীক্ষার তুলনায় সেদিন শনাক্তের হার ছিল ২ দশমিক ৪৩ শতাংশ।

ওইদিন (১ জানুয়ারি) পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা করা হয় এক কোটি ১৫ লাখ ৬ হাজার ৭০২টি। এর মধ্যে ১৫ লাখ ৮৫ হাজার ৯০৯ জনের করোনা শনাক্ত হয়। দেশে ২০২০ সালের ১৮ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। গত ১ জানুয়ারি পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ২৮ হাজার ৭৬ জন।

মাত্র তিন সপ্তাহের ব্যবধানে ২১ জানুয়ারি (শুক্রবার) দেশে করোনা রোগী শনাক্ত হয় ১১ হাজার ৪৩৪ জন। এদিন ৮৫৭টি ল্যাবরেটরিতে ৪০ হাজার ৪২৩টি নমুনা সংগ্রহ ও ৪০ হাজার ১৩৪টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার তুলনায় শনাক্তের হার ছিল ২৮ দশমিক ৪৯ শতাংশ। ২১ জানুয়ারি পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পেয়ে এক কোটি ২০ লাখ ৪৭ হাজার ৭১৫টিতে দাঁড়িয়েছে। এদের মধ্যে ১৬ লাখ ৬৪ হাজার ৬১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। ২১ জানুয়ারি পর্যন্ত দেশে করোনায় মৃতের সংখ্যা ২৮ হাজার ১৯২ জন।

এদিকে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির ক্রমাবনতিশীল পরিস্থিতিতে সরকার আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে। এসময়ে স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারেও কঠোর নির্দেশনা জারি করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
দি মারিয়া একটানা ৭ বছর খেলে পিএসজি ছাড়লেন         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩