রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক

হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক

নিজস্ব সংবাদদাতা, হাতিয়া ॥ বনের ভিতর থেকে গাছ কেটে নিয়ে যাচ্ছে একটি চক্র। সংবাদ পেয়ে বনরক্ষীরা অভিযান দিয়ে মো: হকসাব (৩৭) নামে চক্রের এক সদস্যকে আটক করে। এসময় চক্রের অন্য সদস্যরা পালিয়ে যায়। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটে নোয়াখালী হাতিয়া উপজেলার জাহাজমারা ইউনিয়নের চর ইউনুসে।

আটক হকসাব উপজেলার জাহাজমারা ইউনিয়নের ২নং ওয়ার্ডের মৃত ফরাজির ছেলে।

জাহাজমারা বন বিভাগের রেঞ্জ অফিস জানায়, দীর্ঘদিন থেকে একটি চক্র সংরক্ষিত বন থেকে গাছ কেটে পাচার করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান দিয়ে সেই চক্রের একজনকে আটক করা হয়। বনরক্ষীদের দেখে অন্য সদস্যরা বনের মধ্যে পালিয়ে যায়। এসময় তাদের কাটা ৪৫০টি গেওয়া গাছ ও গাছ কাটার জন্ত্রপাতি জব্দ করা হয়।

আটক হকসাব এলাকায় একজন চিহ্নিত গাছকাটা চক্রের সদস্য। সে অন্য লোকজন থেকে চুক্তি ভিত্তিক বনের জায়গা থেকে গাছ কেটে জমি আবাদের কাজ করে থাকে। অধিকাংশ সময় তারা রাতের আধারে গাছ কাটার কাজ করে থাকে। গত ১৬ ডিসেম্বর এই চক্রের আরো এক সদস্যকে বনের মধ্যে গাছ কাটা অবস্থায় আটক করা হয়।

এদিকে আটক হকসাবের বিরুদ্ধে বন আইনে মামলা দিয়েছে জাহাজমারা রেঞ্জ অফিসের চর ইউনুস বিট কর্মকর্তা মো: সোহাগ আহাম্মেদ। সেই মামলায় আটক দেখিয়ে তাকে আদালতে পাঠানো হয়েছে।

এব্যাপারে জাহাজমারা রেঞ্জ কর্মকর্তা এম সাইফুর রহমান বলেন, একটি চক্র দীর্ঘদিন বন থেকে গাছ কেটে পাচার করে আসছে। তাদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত আছে। গত এক বছরে এই চক্রের বিরুদ্ধে বিভিন্ন সময় ১৫টি মামলা করা হয়েছে। ১০জনকে আটক করে জেলহাজাতে পাঠানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু