বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যবসায়ীদের সাময়িক ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক

  • বাণিজ্যমেলা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় অংশগ্রহণকারী সব প্যাভিলিয়ন ও স্টল দেয়া ব্যবসায়ীকে সাময়িক মূসক বা ভ্যাট নিবন্ধন নিতে হবে। একইসঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বেশ কিছু নির্দেশনা মানতে হবে।

ভ্যাট বা মূসকসহ বিভিন্ন কর আদায়ের জটিলতা দূর করতে এনবিআর থেকে গত ১ জানুয়ারি ওই বিশেষ নির্দেশনা জারি করা হয়। শনিবার এনবিআরের জনসংযোগ দফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

নির্দেশনায় বলা হয়, এ বছর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা আগারগাঁওয়ের পরিবর্তে নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলে অবস্থিত মেলার স্থায়ী অবকাঠামোতে অনুষ্ঠিত হচ্ছে। মেলার মূসক আদায় সংক্রান্ত কার্যক্রম ঢাকার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের (পশ্চিম) মাধ্যমে পরিচালিত হতো। কিন্তু বর্তমানে মেলার স্থান কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকার (পূর্ব) অধীনে। সে কারণে বাণিজ্যমেলা থেকে মূসক আদায় সংক্রান্ত সাধারণ আদেশ নতুন করে জারি করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। ফলে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালার আওতায় কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণকারী মেলার স্টল থেকে সরবরাহকৃত পণ্যের বিপরীতে প্রযোজ্য মূসক আদায়ের জন্য কর পরিশোধ পদ্ধতি নির্ধারণ করা প্রয়োজন। নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে- ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় অংশগ্রহণ করা সকল প্রতিষ্ঠানকে মেলার স্টলের জন্য পৃথকভাবে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (পূর্ব) থেকে মেলা চলাকালীন সময়ের জন্য সাময়িক মূসক নিবন্ধন গ্রহণ করতে হবে। যেকোন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের আওতায় কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত প্রতিষ্ঠান বাণিজ্যমেলায় অংশগ্রহণ করলে মেলার স্টলের জন্য পৃথকভাবে সাময়িক নিবন্ধন গ্রহণ করতে হবে।

শীর্ষ সংবাদ:
দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’