বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্মার্টফোন ডেকে আনতে পারে ঝামেলা

  • সাইবার টিপস

আইটি ডট কম ডেস্ক ॥ দৈনন্দিন জীবনের অপরিহার্য হিসেবে পরিণত হওয়া স্মার্টফোনের নিরাপত্তার বিষয়টি নিয়ে যারা ভাবেন, তারা ডিভাইসের নিরাপত্তা বাড়িয়ে নিতে পারেন সহজ কয়েকটি পদক্ষেপে। স্মার্টফোন নিরাপদ রাখার কয়েকটি সহজ তরিকা বাতলে দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রথম সারির ওয়্যারলেস নেটওয়ার্ক অপারেটর ভেরাইজন। ব্যক্তিগত তথ্য দেয়া থেকে বিরত থাকুন। টেক্সট মেসেজটি আপনার ব্যাংক পাঠিয়েছে মনে হলেও সেটা নাও হতে পারে। ইমেইল বা টেক্সট মেসেজের মাধ্যমে কোন প্রতিষ্ঠান বা কোন প্রতিনিধি যদি আপনার ব্যক্তিগত ও গোপন তথ্য চেয়ে বসে, সত্যতা যাচাই করার জন্য সরাসরি ওই প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করুন। একই পরামর্শ খাটে ইমেইল বা টেক্সটে পাওয়া লিঙ্কের ক্ষেত্রেও। ফোনে পিন, পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ব্যবহার করুন। আপনার ফোনে অবশ্যই পিন, পাসওয়ার্ড অথবা প্যাটার্ন লক ব্যবহার করবেন।

এই ফিচারটি চালু করাও সহজ। এ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে ‘লোকেশন এ্যান্ড সিকিউরিটি সেটিংস’ থেকেই প্রয়োজনীয় নির্দেশাবলী পাবেন ব্যবহারকারী। আইওএস ব্যবহারকারীরা এই ফাংশনগুলো খুঁজে পাবেন ‘সেটিংস’-এর ‘জেনারেল’ অপশনে। এ্যাপ কেবল বিশ্বাসযোগ্য স্টোর থেকেই ডাউনলোড করুন।

নতুন গেম বা অন্য কোন কাজের এ্যাপের খোঁজে থাকলে সেটি ‘গুগল প্লে’ বা এ্যাপলের ‘এ্যাপস্টোর’-এর মতো নির্ভরযোগ্য এ্যাপস্টোর থেকে ডাউনলোড করুন। ডাউনলোড করার সময় এ্যাপের রেটিং এবং রিভিউ দেখে নেবেন। এ ছাড়াও অ্যাপের প্রাইভেসি পলিসি পড়ে নিলে জানা যাবে এ্যাপটি ব্যবহারকারীর কোন কোন তথ্য সংগ্রহ করবে সে বিষয়ে।

ডেটার ব্যাকআপ রাখুন। হঠাৎ কোন কারণে স্মার্টফোন নষ্ট হয়ে গেলে ডিভাইসে থাকা গুরুত্বপূর্ণ তথ্য পুনরুদ্ধারে কাজে আসে ডেটা ব্যাকআপ। বাজারে ডেটা ব্যাকআপের বেশ কয়েকটি সেবা ও এ্যাপ ইতোমধ্যেই বিদ্যমান, চাইলে বিভিন্ন ক্লাউড সেবাতেও রাখা যেতে পারে ডেটার ব্যাকআপ। অপারেটিং সিস্টেম এবং এ্যাপ আপডেট করে রাখুন। অপারেটিং সিস্টেম এবং এ্যাপ নিয়মিত আপডেট করলে নতুন ফিচারের সুবিধা মেলে। পাশাপাশি নিয়মিত আপডেটে নিরাপত্তা ব্যবস্থাও জোরালো হয় সফটওয়্যারের। লেনদেন শেষে ওয়েবসাইট থেকে লগ আউট করুন। স্মার্টফোনের মাধ্যমে ব্যাংকিং বা কেনাকাটার অভ্যাস থাকলে লেনদেন শেষে ওই সাইট থেকে লগ আউট করতে ভুলবেন না। ইউজারনেইম আর পাসওয়ার্ডও সেইভ করে রাখবেন না ওয়েবসাইটগুলোতে। সবার জন্য উন্মুক্ত ওয়াইফাই সংযোগ ব্যবহার করে লেনদেন করবেন না। ওয়াইফাই ও ব্লটুথ সংযোগ বন্ধ রাখুন। ডিভাইসের ওয়াইফাই ও ব্লুটুথ সংযোগ অপ্রয়োজনে চালু রাখবেন না, হ্যাকারদের পথ সুগম করে দিতে পারেন এতে। কাজ শেষে বন্ধ করে দেবেন ওয়াইফাই ও ব্লুটুথ সংযোগ।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান