মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষিতে উচ্চতর ডিগ্রী প্রদান ও উচ্চমানের গবেষণা : বশেমুরকৃবি পরিদর্শনে কানাডা প্রতিনিধিদল

কৃষিতে উচ্চতর ডিগ্রী প্রদান ও উচ্চমানের গবেষণা : বশেমুরকৃবি পরিদর্শনে কানাডা প্রতিনিধিদল

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) পরিদর্শন করেছেন কানাডার উচ্চপর্যায়ের ৪ সদস্যের একটি প্রতিনিধি দল। বুধবার কানাডার গ্লোবাল ইনস্টিটিউট অব ফুড সিকিউরিটি (জিআইএফএস) এর ‘বঙ্গবন্ধু গবেষণা চেয়ার’ এর প্রধান ড. এনড্রু সার্প এর নেতৃত্বে প্রতিনিধি দলটি গাজীপুরের এ বিশ্ববিদ্যালয় পরিদর্শনে করেন। কৃষিতে উচ্চতর ডিগ্রী প্রদান ও উচ্চমানের গবেষণার বিষয়ে তারা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া ও শিক্ষকবৃন্দের সঙ্গে মতবিনিময় এবং গবেষণা ল্যাব ও মাঠ পরিদর্শন করেন।

পরিদর্শনকালে কানাডার প্রতিনিধি দলটি কৃষির বিভিন্ন বিষয়ে যৌথভাবে গবেষণার জন্য স্বল্প মেয়াদী ও দীর্ঘ মেয়াদী গবেষণা প্রকল্প তৈরীর বিষয়ে বশেমুরকৃবি শিক্ষকবৃন্দের সঙ্গে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও কৃষিতে দক্ষ মানবশক্তি তৈরীর লক্ষ্যে ন্যাশনাল এগ্রিকালচারাল রিসার্স সিস্টেম (ঘঅজঝ) এর আওতাধীন কৃষি প্রতিষ্ঠানসমূহের বিজ্ঞানীদের উচ্চতর শিক্ষা ও প্রশিক্ষণ নিয়ে আলোকপাত করেন।

বশেমুরকৃবি ও কানাডার সাচকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ ডিগ্রী প্রদানের বিষয়ে মত বিনিময় শেষে উভয়পক্ষ শীঘ্রই যৌথ ডিগ্রী প্রদানে একমত পোষণ করেন। বিশ্ববিদ্যালয় পরিদর্শনকালে বশেমুরকৃবি’র শিক্ষা, গবেষণা ও বহিরাঙ্গন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন প্রতিনিধি দল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় পরিদর্শন ও প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আগ্রহ প্রকাশ করায় কানাডা প্রতিনিধি দলকে আন্তরিক ধন্যবাদ জানান বশেমুরকৃবি’র ভাইস-চ্যান্সেলর।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন