মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর

অনলাইন ডেস্ক ॥ বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ ও চীনের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড চীনের প্রতিষ্ঠান সিএমইসিয়ের সঙ্গে এ চুক্তি স্বাক্ষর করেন। বিজয়ের মাসে বাংলাদেশের জন্য এটি একটি বড় প্রাপ্তি।

এ চুক্তির আওতায় ঢাকার আমিন বাজারে ৪২ দশমিক ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য কারখানা তৈরি করা হবে।

আজ বুধবার (১ ডিসেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, বাংলাদেশের মতো একটি অতিরিক্ত জনসংখ্যার দেশে বর্জ্য নিষ্কাশন একটি বড় চ্যালেঞ্জ। আমরা সেখান থেকে বের হয়ে এসে এ বর্জ্যগুলো থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ গ্রহণ করেছি। আশা করি এটি আমাদের জন্য একটি বড় প্রাপ্তি হবে। এ প্রকল্পে খুবই সতর্কভাবে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে, যেন বর্জ্য নিষ্কাশন সঠিকভাবে হয় এবং এ থেকে কোনো বায়ু বা পরিবেশ দূষণ না হয়।

বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিজয়ের মাসে এটি আমাদের একটি বড় প্রাপ্তি। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য কেন্দ্র প্রাথমিকভাবে ঢাকার আমিনবাজারে করা হলেও এ উদ্যোগ যথাক্রমে গাজিপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং ঢাকা উত্তরেও করা হবে। এছাড়া দেশের যে সকল পৌরসভা বা সিটি করপোরেশন এটার যোগ্য হবে, সেখানেও বিদ্যুৎ বিভাগ থাকবে। আর অচিরেই ঢাকা শহরের সকল বিদ্যুৎ লাইন মাটির নিচ দিয়ে নেওয়া হবে। এখন ক্যাবল লাইনের তারগুলো সরানো প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা প্রতিদিন ঢাকা শহরে ৩ হাজার টন বিভিন্ন ধরনের বর্জ্য তৈরি করি। এগুলোর এখন পরিবেশের জন্য আর ক্ষতিকর নয়, বরং আমাদের কাজে আসবে। এগুলো থেকেই আমরা এখন বিদ্যুৎ উৎপাদন করতে পারবো।

একই সঙ্গে এটাও বলতে চাই যে, আমরা রাজধানীর দুই সিটি করপোরেশন একযোগে কাজ করছি। ঢাকায় কোনো জ্বালানি চালিত বাস চলবে না, চলবে সব বিদ্যুৎ চালিত বাস। আর সেটার জন্যও আমরা কার্যক্রম শুরু করেছি।

বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় সচিব হেলাল উদ্দিন আহমেদ এবং ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন