বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বালু ফেলা বন্ধের দাবিতে কলাপাড়ার কৃষকদের মানববন্ধন

বালু ফেলা বন্ধের দাবিতে কলাপাড়ার কৃষকদের মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, পটুয়াখালী ॥ আর কয়দিন পরে ধানের শীষ বের হবে। তাই এই মুহুর্তে আমনক্ষেতে বালু ফেলে ভরাট না করার দাবিতে কৃষকরা মানববন্ধন করেছেন।

আজ বৃহস্পতিবার দুপুরে টিয়াখালী ইউনিয়নের ঢালীকান্দায় এ মানববন্ধন করা হয়েছে। প্রায় ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন কৃষক শাহজালাল, জসিম শিকদার, গাজী হুমায়ুন কবির।

বক্তারা জানান, আর কয়দিন পরে আমন ধানের শীষ বের হবে। এর পনের দিন পরে ধান পাকবে। এই ফসল ঘরে তোলার সুযোগ দেয়া হোক। মানবিক দিক বিবেচনা করে কৃষকরা তাঁদের ফলানো এই আমন ফসল ঘরে তোলার দাবি করেন।

মাত্র একটি মাস পরেই বালু ফেললে তাঁদের উৎপাদিত আমন ফসল নষ্ট হবে না। আর এখন আমন ক্ষেতে বালু দেয়া হলে সকল ফসল বালুর নিচে চাপা পড়ে নষ্ট হয়ে যাবে।

এলাকার কৃষকরা দাবি করেন, ইটবাড়িয়া এবং বাদুরতলী মৌজার প্রায় চার শ’ একর ফসলী জমি কৃষি পায়রা বন্দর কর্তৃপক্ষ অধিগ্রহণ করেছে। যেখানে এখন ভূমি উন্নয়নের কাজ শুরু করতে প্রস্তুতি নেয়া হয়েছে। এই খবরে কৃষকরা চরম আতঙ্কে পড়েছেন।

কৃষকদের অভিযোগ, এ জমি অধিগ্রহণ করলেও তাঁদেরকে এ বছর চাষাবাদের সময় নিষেধ করা হয়নি। লাখ লাখ টাকা খরচ করে আমনের আবাদ করেছেন। এখন বালু ফেলা হলে এ বছরের খোরাকি সংগ্রহ করতে পারবেন না। বরং চাষাবাদের খরচের টাকা লোকসান হয়ে যাবে। পথে বসবেন। তারা সরকারের কাছে ফসলটি ঘরে তোলা পর্যন্ত সময় দাবি করেছেন।

শীর্ষ সংবাদ:
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         প্রথম বারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে যাচ্ছে ডিএনসিসি         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত