বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুরু হচ্ছে রশিদ খানের ঝলক!

শুরু হচ্ছে রশিদ খানের ঝলক!

স্পোর্টস রিপোর্টার ॥ মুত্তিয়া মুরলিধরন বলেছেন, আমিরাতে এবারের টি২০ বিশ্বকাপ হতে যাচ্ছে স্পিনারদের। আরেক গ্রেট শচীন টেন্ডুলকরের মতে, চোখ থাকবে রশিদ খানের ওপর। সময়ের অন্যতম সেরা এই লেগস্পিনারের টি২০ বিশ্বকাপ শুরু হচ্ছে আজ থেকে। শারজায় তার দেশ আফগানিস্তানের প্রতিপক্ষ স্কটল্যান্ড। মাত্র ১৭ বছর বয়সে আফগানিস্তানের হয়ে অভিষেক। ৫১ টি২০ ম্যাচে নামের পাশে ৯৫ উইকেট। সাকিব আল হাসান ও লাসিথ মালিঙ্গার পর ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে টি২০তে ১শ’ শিকারের অপেক্ষায় ২৩ বছর বয়সী তুখোড় এই ডানহাতি লেগস্পিনার। ২০২০ সালে তিনি আইসিসির এই দশকের সেরা ক্রিকেটার নির্বাচিত হন। আইপিএল, বিপিএল, পিএসএলসহ বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি টি২০ ক্রিকেটের বড় মুখ রশিদ খান। ২৮৪ ক্লাব টি২০ ক্যারিয়ারে তার শিকার সংখ্যা ৩৯২টি। সেরা ৩ রানের বিনিময়ে ৫ উইকেট। ইনিংসে ৪ উইকেট নিয়েছেন ৬ বার। বিশ্বকাপে দারুণ কিছু করতে তৈরি ছোট দেশের বড় তারকা।

‘আমিরাতে এই বিশ্বকাপ হতে চলেছে স্পিনারদের বিশ্বকাপ। এখানকার উইকেট স্পিন সহায়ক। সেটি মাথায় রেখেই প্রতিটি দল একাধিক স্পিনার রাখছে। আমাদের দলেও বিশ্বমানের স্পিনার আছে। দারুণ শুরুর অপেক্ষায় আমরা মুখিয়ে আছি।’ বলেন রশিদ খান। বড় স্বপ্ন নিয়ে আমিরাতে পাড়ি জমানে রশিদ বলেন, ‘আমি মনে করি এখন দলের সবচেয়ে বড় অর্জন হবে টি২০ বিশ্বকাপ জেতা। ওই শিরোপার দিকেই আমরা তাকিয়ে আছি। আমাদের দেশের জনগণ এখন ওই শিরোপার স্বপ্ন দেখে। কারণ আমাদের হাতে টি-২০ বিশ্বকাপ জেতার মতো দক্ষতা আছে, প্রতিভাবান খেলোয়াড় আছে। আমাদের হাতে ভালো স্পিনার আছে, পেসার আছে। দক্ষ ব্যাটসম্যান আছে। শুধু আমাদের অভাব হলো বড় দলের বিপক্ষে পরীক্ষা দেয়া। আমরা বড় দলের বিপক্ষে খেলার খুব বেশি সুযোগ পাই না।’ রশিদ খানের মতে, তারা অনেক সিঁড়ি মাড়িয়ে এসেছেন। এক সময় দেশের মানুষের এবং ক্রিকেটারদের স্বপ্ন ছিল আইসিসির পূর্ণ সদস্যপদ লাভ করা এবং টেস্ট মর্যাদা অর্জন করা। সেটা তারা পেয়ে গেছেন। রশিদ খানের মতে, ধারণা অপেক্ষা একটু আগেই তারা টেস্ট মর্যাদা পেয়েছেন। এখন তাই তাদের স্বপ্ন বিশ্বকাপ নিয়ে। আর সেই পথে এগিয়ে যেতে বড় দলের বিপক্ষে খেলার এবং জেতার অভিজ্ঞতা অর্জন করতে হবে তাদের।

রশিদ খান বলেছেন, ‘আমার, আমাদের দলের এবং দেশের মানুষের স্বপ্ন হলো আমরা বিশ্বকাপ জিতব। সেটাই হবে দেশের এবং আমাদের জন্য সবচেয়ে বড় অর্জন। ইনশাআল্লাহ। আমরা যদি নিয়মিত বড় দলের বিপক্ষে খেলার আরও বেশি সুযোগ পায় তাহলে অভিজ্ঞ হয়ে উঠবো। কারণ আমরা এরই মধ্যে টি-২০ ক্রিকেটারের জন্য বিখ্যাত দল হয়ে উঠেছি।’ গ্রুপ-২এ আফগানিস্তানের সঙ্গে আরও আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং নামিবিয়া।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু