রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রয়োজন চাঁদের হাট

  • গোবিন্দ মজুমদার

বাংলাদেশে গ্রামাঞ্চলে পিতা-মাতাকে বৃদ্ধাশ্রমে রাখার এমন কোন উদাহরণ দেখা যায় না। শহরের আধুনিক জীবনে নিরিবিলি পরিষ্কার পরিছন্ন জীবন কাটাতে কতিপয় ছেলেমেয়ে তাদের পিতা-মাতাকে বৃদ্ধাশ্রমে রাখে। অনেক সময় দেখা যায় পরিবারে দুই বা দিন সন্তান থাকলে তারা পিতা-মাতাকে ভাগাভাগি করে নেয়। কেউ মাকে নিয়ে এক শহরে কেউ আমার বাবাকে নিয়ে অন্য শহরে থাকে। সংসারের এ প্রবীণ দুই ব্যক্তির দেখা সাক্ষাতের খুব একটা সুযোগ থাকে না। মাঝে মধ্যে মোবাইল ফোনে কথা হয় আর দেখা হয় দুই চার ছয় মাস পর। আর যখন দেখা হয় তখন দুজনার হাসি মুখে চোখে জল ছলছল করে। কিন্তু যে সন্তান পিতা-মাতার মতামত না নিয়ে সেফহোম বা বৃদ্ধাশ্রমে তাদের রেখে আসে সেই পিতা-মাতার প্রতিবাদ করার ভাষা বা সুযোগ থাকে না। বয়স্কদের মন শিশুদের মতন সরল হয়। মাঝে মধ্যে তারা শিশুসুলভ আচরণ করে। নাতি-নাতনিদের নিয়ে খেলাধুলা গল্প ইত্যাদি করে তারা আনন্দ পায়। অনেক সময় আবার বাচ্চাদের লজেন্স, আইসক্রিমের মতো খাবার খেতে ইচ্ছা করে। কখনও বলে কখনও বা লজ্জায় বলতে পারে না। বাংলাদেশের প্রবীণদের স্বার্থ রক্ষায় পিতা-মাতার ভরণপোষণ আইন নামের ২০১৩ সালে একটি আইন প্রণীত হয়েছে, যা পিতা-মাতার ভরণপোষণ আইন ২০১৩ নামে পরিচিত। এই নিয়ে আইনে পরিষ্কার উল্লেখ রয়েছে কোন সন্তান পিতা-মাতাকে ভরণপোষণ না দিলে বা জোরপূর্বক কোন আত্মীয়স্বজন বা বৃদ্ধাশ্রমে রেখে আসলে সেই সন্তানের এক লাখ টাকা জরিমানা অথবা তিন মাসের জেল হওয়ার বিধান রয়েছে। কোন কোন সময় এ দুই ধরনের শাস্তি হতে পারে। আমাদের দেশের প্রচলিত এ আইনে শতভাগ বাস্তবায়ন করতে হবে। সামাজিক সচেতনতার মাধ্যমে মানসিকতার উন্নয়ন ঘটিয়ে বয়ষ্কদের বোঝা মনে না করে অভিভাবক হিসাবে তাদের সেবাযতœ করতে হবে।

সরকার বয়স্কদের স্বার্থ রক্ষায় নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। ৬৫ বছরের অধিক বয়সী যে কোন বাংলাদেশী নাগরিক এখন বয়স্ক ভাতার উপকার ভোগ করতে পারে। এ ছাড়া বিধবা ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা, ভবঘুরে ভাতাসহ বিভিন্ন ধরনের আর্থিক সচ্ছলতা দিয়ে আসছে বাংলাদেশ সরকার। পিতা-মাতার সন্তান হিসেবে আমাদেরও দায়-দায়িত্ব কম নয়। পিতা-মাতা এক সময় খেয়ে না খেয়ে সন্তানদের বড় করেছে মানুষের মতো মানুষ করেছে আর সেই মানুষ হয়ে আমরা সেই পিতা-মাতাদের পরিবার থেকে বিচ্ছিন্ন করতে পারি না। তাদের স্বাস্থ্যের প্রতি যতœশীল, পরিষ্কার পরিছন্ন কাপড় পরানো, সময়মতো থাকার খাওয়ানো মাথার চুল আচড়ে দেয়াসহ নিবিড় পর্যবেক্ষণ করা প্রয়োজন। এতে করে পিতা-মাতার দোয় ও আশীর্বাদ নিয়ে ওই সন্তান সমাজের সবার কাছে উদাহরণ হয়ে থাকে। তাই পরিবারের বয়স্কদের অপচিরিত কোন বৃদ্ধাশ্রমে না রেখে সবার সুন্দর ব্যবহার দিয়ে তাদের আনন্দঘন পরিবেশে চাঁদের হাটে রাখা প্রয়োজন।

চিতলমারী, বাগেরহাট থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল