রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুখের ভেতরে ছাল উঠে গেলে করনী

মুখের ভেতরে ছাল উঠে গেলে করনী

অনলাইন ডেস্ক ॥ অনেক সময় দাঁত মাজতে গিয়ে মুখের ভেতরে ছাল উঠে যায়।আর সেখানটাতেই জ্বলুনি শুরু হয়। এ ধরনের সমস্যাকে ছোটখাটো সমস্যা মনে করে বেশিরভাগ মানুষই চিকিৎসকের শরণাপন্ন হন না।

তখন আস্থা রাখতে হয় ঘরোয়া সমাধানে। নানি-দাদিরা বলতেন মুখের ভেতর চিনি রেখে দেওয়ার কথা। তবে এটি ছাড়াও মুখের ভেতরের আলসার বা ছাল উঠে যাওয়ার সমস্যা কমানোর আছে কিছু উপায়। জেনে নিন, কী সেই উপায়গুলো-

হলুদ-পানি

দুই টেবিল চামচ হলুদের গুঁড়া ও এক টেবিল চামচ পানি নিন। এবার এই দুই উপাদান দিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে নিন। মুখের ভেতরে যেখানটাতে ছাল উঠে গেছে, সেখানে লাগিয়ে নিন। এভাবে মিনিট পাঁচেক রেখে দিতে হবে। এরপর কুলকুচি করে নিন বা দাঁত মেজে নিন। এক্ষেত্রে নরম ব্রাশ ব্যবহার করবেন।

সাধারণত মুখের ভেতর বাসা বেঁধে থাকা জীবাণুর কারণে মাউথ আলসার হয়। হলুদ এমন একটি উপকারী ভেষজ যা সব ধরনের জীবাণু সংক্রমণ প্রতিরোধ এবং সারাতে সাহায্য করে। মাউথ আলসার সারাতে দিনে দুইবার করে হলুদের পেস্ট ব্যবহার করুন। এতে অল্পদিনের মধ্যেই মিলবে মুক্তি কিছুদিনের মধ্যেই সমস্যার সমাধান হবে।

লবণ-পানির ব্যবহার

এক টেবিল চামচ লবণ ও আধা গ্লাস হালকা গরম পানি নিন। এবার পানির সঙ্গে লবণ মিশিয়ে কুলকুচি করুন বা গার্গল করুন। লবণ-পানি শেষ হয়ে গেলে সাধারণ পানিতে আরেকবার কুলকুচি করে নিন।

মুখের ভেতরে ছাল উঠে গেলে বেশিরভাগ মানুষই প্রথমে অবহেলা করেন। এর ফলে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে অনেকটা জায়গাজুড়ে। লবণ-পানি অ্যান্টিসেপ্টিকের কাজ করে তাই এটি মাউথ আলসার বাড়তে দেয় না। এতে কষ্টও কমে অনেকটা। উপকার পেতে দিনে দুই-তিনবার লবণ-পানি ব্যবহার করুন।

হারবাল টুথপেস্ট

যেকোনো ভালো ব্র্যান্ডের হারবাল টুথপেস্ট এবং একটি কিউ টিপ বা কটন বাড নিন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে কটন বাডে টুথপেস্ট নিয়ে মুখের ভিতরে যেখানে ছাল উঠেছে, সেখানে ব্যবহার করুন। অন্তত পাঁচ মিনিট রেখে কুলকুচি করে নিতে হবে।

টুথপেস্ট ব্যবহারের পর সামান্য জ্বালা করতে পারে, এতে ভয় পাবেন না। কারণ কিছুক্ষণ পরই জ্বালাভাব কমে যাবে। হারবাল টুথপেস্টে অ্যান্টি-মাইক্রোব্যাক্টেরিয়াল প্রপারটিস থাকে তাই মাউথ আলসার সারাতে টুথপেস্ট খুব ভালো ঘরোয়া টোটকা হিসেবে কাজ করে। দিনে দুইবার করে কটন বাড দিয়ে টুথপেস্ট লাগালে সপ্তাহখানেকের মধ্যেই আরাম পাবেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না