রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়া থেকে ১ লাখ টন গম, দুটি হেলিকপ্টার আমদানি হচ্ছে

রাশিয়া থেকে ১ লাখ টন গম, দুটি হেলিকপ্টার আমদানি হচ্ছে
  • ৬৭ লাখ এমএমবিটিইউ এলএনজি কেনা হবে সিঙ্গাপুর থেকে
  • ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ৩ হাজার ১৮০ কোটি টাকা ব্যয়ে সাত ক্রয় প্রস্তাবের অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের খাদ্য মজুদ বাড়াতে রাশিয়া থেকে ১ লাখ টন গম আমদানির অনুমোদন দেয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের জন্য রাশিয়া থেকে জি-টু-জি পদ্ধতিতে দুটি হেলিকপ্টার ক্রয়ের নীতিগত অনুমোদন দিয়েছে সরকারি অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এছাড়া সিঙ্গাপুর থেকে ৬৭ লাখ ২০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক সংক্রান্ত এবং সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী জানান, অর্থনৈতিক সংক্রান্ত কমিটির বৈঠকে দুটি ও ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য সাতটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের দুইটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দুইটি, খাদ্য মন্ত্রণালয়ের একটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল।

কমিটির অনুমোদিত সাতটি প্রস্তাবে অর্থের পরিমাণ ৩ হাজার ১৮০ কোটি ১৮ লাখ ১১ হাজার ৭০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ২ হাজার ৮৭৪ কোটি ৪০ লাখ ৭৮ হাজার ৯১২ টাকা এবং বিশ্বব্যাংক ও দেশীয় ব্যাংক হতে ঋণ ৩০৫ কোটি ৭৭ লাখ ৩২ হাজার ১৫৮ টাকা।

বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক রাশিয়ান ফেডারেশন হতে জি টু জি ভিত্তিতে ১ লাখ টন গম ৩৫৭ কোটি ৬১ লাখ ৬৫ হাজার টাকায় আমাদানির অনুমোদন দেয়া হয়েছে। প্রতি টন গমের দাম ৪১৯ ডলার। তিনি জানান, সিঙ্গাপুর থেকে ৬৭ লাখ ২০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানি করা হবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক সিঙ্গাপুরের এম/এস ভাইটল এশিয়া পিটিই লিমিটেড'র নিকট থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ১ হাজার ২০৫ কোটি ৭২ লাখ ৮১ হাজার ৭২ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। সিঙ্গাপুরের কোম্পানিটি প্রস্তাবনা অনুযায়ী প্রতি এমএমবিটিইউ ৩৫ দশমিক ৮৯ ডলার।

এছাড়া অপর একটি প্রস্তাবে সিঙ্গাপুরের গানভোর সিঙ্গাপুর পিটিই লিমিটেড’র নিকট থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ১ হাজার ২৪১ কোটি ২২ লাখ ৮২ হাজার ৪২৮ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানীটির প্রস্তাবনা অনুযায়ী প্রতি এমএমবিটিইউ ৩৬ দশমিক ৯৫ ডলার।

পুলিশের জন্য দুটি হেলিকপ্টার কেনা হচ্ছে ॥ পুলিশের জন্য রাশিয়া থেকে জি-টু-জি পদ্ধতিতে দুটি হেলিকপ্টার ক্রয়ের নীতিগত অনুমোদন দিয়েছে সরকারি অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন বলেন, জননিরাপত্তা বিভাগের অধীন পুলিশ অধিদফতর কর্তৃক বাংলাদেশ পুলিশের জন্য জি-টু-জি পদ্ধতিতে রাশিয়া থেকে দুটি হেলিকপ্টার রাশিয়ার সরকারি প্রতিষ্ঠান জেএসসি রাশিয়ান হেলিকপ্টার এর নিকট থেকে ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল         প্রায় দুই বছর পর খুললো রাবির হল         বরিশালে তিনটি মন্দিরে ভাঙচুরের ঘটনায় মামলা