মঙ্গলবার ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুইস বয়েজে ধরাশায়ী রোনাল্ডোর ম্যানচেস্টার ইউনাইটেড

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের ছেলে সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ফিরে পেয়ে নতুনভাবে ঘুরে দাঁড়িয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। এখন ইংলিশ পরাশক্তিদের লক্ষ্য, চলমান মৌসুমে যত বেশি সম্ভব ট্রফি জয় করা। এই মিশনে সি আর সেভেনকে নিয়ে ইংলিশ প্রিমিয়ার লীগে দারুণ শুরু হলেও উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে ধাক্কা খেয়েছে রেড ডেভিলসরা।

মঙ্গলবার এবারের ২০২১-২২ মৌসুমের উদ্বোধনী দিনে নিজেদের প্রথম ম্যাচেই হেরেছে ইংলিশ পরাশক্তিরা। সুইজারল্যান্ডের বার্নের ওয়াঙ্কডর্ফ স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপের ম্যাচে স্বাগতিক ক্লাব ইয়াং বয়েজের কাছে ২-১ গোলে হেরেছে সফরকারী ম্যানইউ। এর ফলে রেকর্ড গড়লেও রেড ডেভিলসদের জার্সি গায়ে চ্যাম্পিয়ন্স লীগে ফেরা স্মরণীয় হলো না পর্তুগীজ সুপারস্টারের। ম্যাচের ১৩ মিনিটে রোনাল্ডোর গোলে এগিয়ে ম্যানইউ। কিন্তু ৩৫ মিনিটে সফরকারী দলের রাইট ব্যাক অ্যারন ওয়ান বিসাক্কা লালকার্ড দেখলে ম্যাচের চিত্র পাল্টে যায়। দশজনের দল নিয়ে লড়াই করলেও ৬৬ মিনিটে নিকোলাস মৌমি এনগামালেয়া ও ম্যাচের যোগ করা সময়ে জর্ডান সিবাচের গোলে ঐতিহাসিক জয় তুলে নেয় ইয়াং বয়েজ। স্পেনের ভিয়ারিয়াল ও ইতালির আটালান্টার মধ্যকার গ্রুপের অপর ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। সুইস সফরে স্বাগতিকদের বিরুদ্ধে স্পষ্ট ফেবারিট হয়েই মাঠে নামে ম্যানইউ। ম্যাচের শুরুর দিকেই ব্রুনো ফার্নান্দেজের পাসে রোনাল্ডোর গোল করলে অনেকেই ধারণা করেছিলেন সাবলীলভাবেই হয়ত জিততে চলেছে রেড ডেভিলসরা। এটি ইউরোপিয়ান সর্বোচ্চ আসরে সি আর সেভেনের ১৩৫ নম্বর গোল। কিন্তু পরের চিত্রনাট্য পাল্টে যায় সুইস তরুণদের দক্ষতায়। ১-১ গোলে সমতা থাকাবস্থায় ম্যাচের ৭২ মিনিটে রোনাল্ডো ও ব্রুনো ফার্নান্দেজকে উঠিয়ে নিয়ে জেসে লিনগার্ড ও নেমাঞ্জা মাটিচকে মাঠে নামান ম্যানইউ কোচ ওলে গানার সোলসজায়ের।

তাতেই কপাল পোড়ে অতিথিদের। বিশেষ করে লিনগার্ডের মারাত্মক ভুলেই হারতে হয়েছে ম্যানইউকে। ম্যাচের শেষক্ষণে তার দুর্বল ব্যাক-পাস গোলরক্ষক ডেভিড ডি গিয়ার কাছে পৌঁছানোর আগেই জর্ডান সিবাচু নিয়ন্ত্রণে নিয়ে চোখ ধাঁধানো গোল করেন। ম্যাচ শেষে ম্যানইউ অধিনায়ক হ্যারি ম্যাগুয়েরে বলেন, গ্রুপে এটাই আমাদের প্রথম ম্যাচ। প্রতিযোগিতায় ফিরে আসতে আমাদের হাতে আরও কিছু ম্যাচ বাকি আছে। আমাদের অবশ্যই ফিরতে হবে। পরবর্তী ম্যাচে আমরা তিন পয়েন্ট তুলে নেয়ার চেষ্টা করব।

হারলেও এই ম্যাচটি খেলে গৌরবময় আরেকটি রেকর্ড গড়েছেন ম্যানইউর রোনাল্ডো। অর্থাৎ ইউরোপ সেরার আসরে ইকার ক্যাসিয়াসের সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডে ভাগ বসিয়েছেন পর্তুগাল অধিনায়ক। চ্যাম্পিয়ন্স লীগে দু’জনেই খেলেছেন ১৭৭টি করে ম্যাচ। পরের ম্যাচেই রেকর্ডটি এককভাবে নিজের করে নেয়ার সুযোগ থাকছে সি আর সেভেনের। অনেক আগে থেকেই চ্যাম্পিয়ন্স লীগের সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডো। এখন পর্যন্ত করেছেন ১৩৫ গোল। ম্যাচে রোনাল্ডো হারলেও মাঠের বাইরে অবশ্য ভক্তদের মন জয় করেছেন পর্তুগীজ যুবরাজ। ম্যাচের আগের অনুশীলনে তার জোরের ওপর নেয়া শট নারী নিরাপত্তাকর্মীর মুখে গিয়ে লাগে। তিনি ডাগআউটের পেছনে পড়ে যান। রোনাল্ডো দ্রুতই ওই নিরাপত্তাবেষ্টনী পেরিয়ে চলে যান নিরাপত্তা কর্মীর কাছে। খোঁজখবর নেন তার। রোনাল্ডোর এই মানবিক আচরণের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসাচ্ছেন ভক্তরা।

এদিকে ‘এইচ’ গ্রুপের ম্যাচে আসরের বর্তমান চ্যাম্পিয়ন চেলসি ১-০ গোলে হারিয়েছে রাশিয়ান ক্লাব জেনিট সেইন্ট পিটার্সবার্গকে। লন্ডনের স্টামফোর্ড ব্রিজে ৬৯ মিনিটে ব্লুজদের হয়ে জয়সূচক গোলটি করেন রোমেলু লুকাকু। গ্রুপের আরেক ম্যাচে স্বাগতিক সুইডিশ ক্লাব মালমোকে ৩-০ গোলে হারিয়েছে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস। তুরিনের ওল্ডলেডিদের হয়ে গোল করেন এ্যালেক্স সান্দ্রো, দিবালা ও আলভারো মোরাটা।

শীর্ষ সংবাদ:
হস্ত ও কারুশিল্পে রোহিঙ্গা জীবন সমাজ সংস্কৃতি         নির্বাচন ও নির্বাচনী পরিবেশ বিনষ্টের জন্য বিএনপি প্রস্তুতি নিচ্ছে ॥ কাদের         ভারতে ইলিশ রপ্তানির অনুমতি ৫২ প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         দুর্গাপূজা উপলক্ষে ৩ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী         সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠি অপ্রত্যাশিত : স্বরাষ্ট্রমন্ত্রী         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৭৫ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি         ‘যে কোনো সময় খালেদার মুক্তি বাতিল করতে পারে সরকার’         দুর্নীতির বিষয়ে সরকারের জিরো টলারেন্স নীতি ॥ ওবায়দুল কাদের         রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত অন্তত ৮         স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট         সুদিনের অপেক্ষায় ফুল ব্যবসায়ীরা         সাবমেরিন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে প্রতিরক্ষা বৈঠক বাতিল ফ্রান্সের         স্বাস্থ্যের গাড়িচালক মালেকের ১৫ বছর কারাদণ্ড         ১৬০ ইউনিয়ন ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         কুমিল্লা-৭ আসনে নৌকার মাঝি ডা. প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা         ‘ই-কমার্স রেগুলেটরি অথরিটি’ গঠন চেয়ে রিট         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব         জাতিসংঘের ৭৬তম অধিবেশন ॥ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         দুর্ঘটনায় প্রাণ গেল জোহানেসবার্গের নতুন মেয়রের