বুধবার ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বাংলাদেশী’ কিংসলের জোড়া গোলে বসুন্ধরার জয়

‘বাংলাদেশী’ কিংসলের জোড়া গোলে বসুন্ধরার জয়

রুমেল খান ॥ নিয়মিত একাদশের আট খেলোয়াড় নেই। তারপরও সহজ জয় কুড়িয়ে নিতে কোন অসুবিধে হয়নি বসুন্ধরা কিংসের। মঙ্গলবার বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলে তারা ৩-০ গোলে হারায় প্রতিপক্ষ সাইফ স্পোর্টিং ক্লাবকে। ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের একমাত্র এই খেলায় অবশ্য প্রথমার্ধের স্কোরলাইন ছিল ০-০। কিংসের হয়ে জোড়া গোল করেন কদিন আগেই নাইজিরিয়ান থেকে বাংলাদেশী হয়ে যাওয়া ফরোয়ার্ড এলিটা কিংসলে। অপর গোলটি করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন রবিনহো।

মূলত বিরতির পরই বৃষ্টিভেজা ও কর্দমাক্ত মাঠে দুর্বার হয়ে ওঠে কদিন আগেই চার ম্যাচ হাতে রেখেই লীগ শিরোপা নিশ্চিত করে ফেলা ‘দ্য কিংস’ খ্যাত বসুন্ধরা। প্রথম পর্বে সাইফকে ২-১ গোলে হারিয়েছিল কিংস।

সম্প্রতি কিরগিজস্তান থেকে বাংলাদেশ জাতীয় ফুটবল দল একটি টুর্নামেন্ট খেলে এসেছে। জাতীয় দলের আট খেলোয়াড়ই ছিলেন কিংসের খেলোয়াড়। নিয়ম অনুযায়ী দেশে ফিরে হোম কোয়ারেন্টাইন করতে হচ্ছে তাদের। এজন্যই মঙ্গলবারের ম্যাচে তাদের সার্ভিস পায়নি কিংস।

লীগ শুরুর আগে ফেডারেশন কাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল কিংস। দলটির মূল লক্ষ্য ছিল এএফসি কাপের জোনাল সেমিফাইনাল খেলা। কিন্তু সে লক্ষ্য পূরণ করতে পারেনি তারা। দুর্ভাগ্যক্রমে তিন ম্যাচের কোনটিতে না হেরেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে তাদের। এই শোক সামলে কিংসের ভাবনা এখন লীগের শেষ তিন ম্যাচে জেতা। যেখানে তাদের প্রতিপক্ষ আবাহনী লিমিটেড, সাইফ স্পোর্টিং ক্লাব এবং শেখ রাসেল ক্রীড়া চক্র।

নিজেদের ২২তম ম্যাচে এটা কিংসের ২০ত জয়। ৬১ পয়েন্ট নিয়ে স্বাভাবিকভাবেই শীর্ষে আছে তারা। পক্ষান্তরে ২৪ ম্যাচে এটা সাইফের নবম হার। ৪৪ পয়েন্ট নিয়ে চতুর্থ হয়ে লীগ শেষ করল তারা। এ নিয়ে বিপিএল ফুটবলে তৃতীয়বারের মতো চতুর্থ হলো ২০১৬ সালে প্রতিষ্ঠিত এই ক্লাবটি (২০১৭ মৌসুমে ২২ ম্যাচে ৪১ পয়েন্ট এবং ২০১৮ মৌসুমে ২৪ ম্যাচে ৪৭ পয়েন্ট)। ২০১৯ মৌসুমের পরিত্যক্ত লীগে তারা হয়েছিল পঞ্চম (৬ ম্যাচে ১১ পয়েন্ট)।

বসুন্ধরা এবার আগেভাগেই শিরোপা জিতে নিলেও বাকি ম্যাচগুলো জিততে তারা ভীষণ সিরিয়াস। তাদের লক্ষ্য ২০১৮-১৯ মৌসুমে যেবার তারা প্রথমবারের মতো লীগ চ্যাম্পিয়ন হয়েছিল (২৪ ম্যাচে ৬৩ পয়েন্ট), সেই সাফল্যকে ছাপিয়ে যাওয়া। তবে লীগ নিয়ে অনেক বড় লক্ষ্য আছে কিংসের। একসময়ের প্রবল প্রতাপশালী দল ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব ৭ বার লীগ চ্যাম্পিয়ন হয়েছিল। এর মধ্যে টানা চারবারই তারা শিরোপা জিতেছিল (১৯৫৩, ১৯৫৪, ১৯৫৫, ১৯৫৬)। এই রেকর্ড ভাঙতে বা স্পর্শ করতে পারেনি মোহামেডান-আবাহনীর মতো ঐতিহ্যবাহী দলও। ওয়ান্ডারার্সের সেই বিস্ময়কর রেকর্ড ভাঙতে চায় কিংস। ইতোমধ্যেই তারা টানা দু’বার লীগ টাইটেল করায়ত্ত করেছে।

মঙ্গলবার ম্যাচের প্রথমার্ধে গোল না পেলেও দ্বিতীয়ার্ধে সফলকাম হয় কিংস। ৫৪ মিনিটে রবসন রবিনহোর স্কয়ার পাসে বল পেয়ে চলন্ত বলে বা পায়ের গড়ানো আচমকা শটে লক্ষ্যভেদ করেন এলিটা কিংসলে (১-০)। ৬৩ মিনিটে জোনাথনের পাসে বক্সে বল নিয়ে ঢুকে বা পায়ের গড়ানো-প্লেসিং শটে নিজের দ্বিতীয় গোল করেন এলিটা (২-০)। এদিন ম্যাচে অভিষেক হয় বাংলাদেশী বংশোদ্ভূত কাতার প্রবাসী ফুটবলার, ২২ বছর বয়সী ডিফেন্ডার ওবায়দুর রহমান নবাবের। ৮০ মিনিটে বা প্রান্ত থেকে দারুণ একটা বল তৈরি করে দেন জোনাথন ফার্নান্দেজ। বক্সের ডান প্রান্ত থেকে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন রবসন রবিনহো (৩-০)। লীগে এটা রবসনের ২০তম গোল, যা সবার চেয়ে বেশি। শেষ পর্যন্ত তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে অস্কার ব্রুজোনের শিষ্যরা।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনা ‘মুকুট মণি’ আখ্যায়িত         শিশুদের কাছে আকর্ষণীয় মানসিক বিকাশে সহায়ক         বঙ্গবন্ধুর নামে বেঞ্চ উৎসর্গ ঐতিহাসিক ঘটনা ॥ প্রধানমন্ত্রী         জাতিসংঘ ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনের উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         ঈশ্বরদী রূপপুর পারমাণবিক প্রকল্প পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশে প্রতিমাসে এক কোটি ভ্যাকসিন আসছে, অক্টোবরে ভারত থেকেও আসবে॥ নৌ প্রতিমন্ত্রী         জাতিসংঘে করোনা টিকা নিশ্চিতে জোর দেবেন প্রধানমন্ত্রী         কমলো সঞ্চয়পত্রের মুনাফার হার         স্বাস্থ্য-র গাড়িচালক মালেক ও স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন         নামিদামি অফিসই ছিল তাদের টার্গেট         এহসান গ্রুপ ॥ ৭ দিনের রিমান্ড শেষে রাগীব ও তার ৩ ভাই কারাগারে         প্রতারণা মামলা : দুই মামলায় জামিন পেলেন হেলেনা জাহাঙ্গীর         টঙ্গীতে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী         স্থানীয় সরকার নির্বাচন তৃণমূলে গণতন্ত্রের ভিত্তি মজবুত করে ॥ কাদের         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৪৬ জন হাসপাতালে         করোনার র‍্যাপিড টেস্টের যন্ত্র দেশে নেই : প্রবাসীকল্যাণমন্ত্রী         রৌমারী সীমান্তে ‘বাংলাদেশী ভেবে’ ভারতীয়কে গুলি করে হত্যা করল বিএসএফ         শূন্য পদে কারা চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ