শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না

প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না

স্টাফ রিপোর্টার ॥ পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর স্বাধীনতার ঘোষণার পরে সেসময় প্রবাসে বসবাসরত দেশপ্রেমিক বাঙালি নেতৃবৃন্দ বহির্বিশ্বে বাংলাদেশের স্বাধীনতার সপক্ষে জনমত সৃষ্টিতে যে অসামান্য অবদান রাখেন, তা বাঙালি জাতি কখনও ভুলতে পারবে না। তিনি বলেন, প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অক্লান্ত পরিশ্রমের ফলে বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলির জনমত স্বাধীনতার পক্ষে আসে। ফলে আমাদের স্বাধীনতা অর্জন ত্বরান্বিত হয় এবং স্বাধীনতার পর পরই অনেক দেশ বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে।

পরিবেশমন্ত্রী শুক্রবার বিকেলে ইস্ট লন্ডনের সিডনি স্ট্রিটে স্হাপিত বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ এবং গার্ডেন অফ পিস কবরস্থানে অবস্থিত প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি মরহুম আলহাজ উস্তার আলীর কবর জিয়ারতকালে উপস্থিত স্থানীয় বাঙালি কমিউনিটির সদস্যদের উদ্দেশে এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের এই অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার তাঁদের বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি প্রদান করছে। শুধু জাতীয়ভাবেই নয়, ব্যক্তি পর্যায়েও তাঁদের এই অবদান আমাদের শ্রদ্ধার সাথে স্মরণ করতে হবে।

এসময় মন্ত্রী প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টি, দেশের এবং এলাকার মানুষের কল্যাণে আজীবন কাজ করে যাওয়া মরহুম উস্তার আলীর অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতৃবৃন্দ,স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ, জুড়ী-বড়লেখার প্রবাসী নাগরিকগণ এবং মরহুম উস্তার আলী সাহেবের পরিবারের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট