বৃহস্পতিবার ২০ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণীজন

শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণীজন

অনলাইন রিপোর্টার ॥ শিল্প ও সংস্কৃতির নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ১৮ গুণীজন ও দুই সংগঠনকে শিল্পকলা পদকের জন্য মনোনীত করা হয়েছে।

আজ রবিবার (১৩ জুন) বিকেলে শিল্পকলা একাডেমি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। করোনা মহামারির কারণে এবার ২০১৯ এবং ২০২০ দুই বছরের পদক একসঙ্গে দেওয়া হবে।

পদক প্রাপ্তদের তালিকায় আছেন যন্ত্র সংগীতে মনিরুজ্জামান (বাঁশি), সামসুর রহমান (সানাই), নৃত্যকলায় লুবনা মারিয়াম, শিবলী মোহাম্মদ, কণ্ঠ সংগীতে হাসিনা মমতাজ, মাহমুদুর রহমান বেণু।

চারুকলা বিভাগে পদক পাচ্ছেন আবদুল মান্নান ও শহিদ কবীর। নাট্যকলায় বিশেষ অবদানের জন্য পদক পাবেন অভিনেতা মাসুদ আলী খান ও মলয় ভৌমিক। ফটোগ্রাফি বিভাগে পদক পাবেন এম. এ তাহের ও বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম স্বপন। লোক সংস্কৃতিতে শম্ভু আচার্য (পট শিল্পী) ও শাহ্ আলম সরকার।

আবৃত্তি শিল্পে হাসান আরিফ ও ডালিয়া আহমেদকে পদক দেবে শিল্পকলা একাডেমি। সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক (অতিরিক্ত ক্ষেত্র) হিসেবে ছায়ানট ও দিনাজপুর নাট্য সমিতিকে পদক দেওয়া হবে। চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ ও শামীম আখতারকে শিল্পকলা পদক দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্কৃতির পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে ‘শিল্পকলা পদক’ প্রদান নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর ‘শিল্পকলা পদক’ দিয়ে থাকে।

এবার করোনা মহামারির কারণে সুবিধামতো সময়ে পদক প্রদান অনুষ্ঠানের মাধ্যমে পদকপ্রাপ্তদের হাতে স্বর্ণের মেডেল ও এক লাখ টাকা করে সম্মানী তুলে দেওয়া হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০০৪৬৪৮০৭
আক্রান্ত
১৩০৯৯১০
সুস্থ
১৮০৬৮১২৭৬
সুস্থ
১১৪১১৫৭
শীর্ষ সংবাদ:
অবিস্মরণীয় জয় ॥ টাইগারদের আরেকটি         আজ শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী         শোকের মাস         সঙ্কেত আরও অশনি ॥ রোহিঙ্গার বোঝা নিয়ে দেশ         করোনায় আরও ২৪১ জনের মৃত্যু         পিয়াসার লিভ টুগেদার আর বিয়ে বাণিজ্যের কৌশল ছিল মৌয়ের         সেই গায়ত্রীর অবস্থান জানাতে পারেনি ইউএনএইচসিআর         মুন্সীগঞ্জে আগুনে ৪৬ পরিবার গৃহহারা         দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫ উইকেটে জিতে ২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ         করোনা ভাইরাসে আরও ২৪১ জনের মৃত্যু, শনাক্ত ছাড়াল ১৩ লাখ         চিত্রনায়িকা পরীমনি আটক         চিরুনি অভিযানের ফলে এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে পারব ॥ তাপস         জরুরি ভিত্তিতে ৩০টি অক্সিজেন জেনারেটর কেনার উদ্যোগ সরকারের         আরও ২৩৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         লকডাউনের ত্রয়োদশ দিনে গ্রেফতার ৪২৫         চিত্রনায়িকা পরীমণির বাসায় র‍্যাবের অভিযান         শিবগঞ্জে বজ্রপাতে একসঙ্গে ১৭ জনের মৃত্যু         ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই উন্নতি হল সাকিবের         বজ্রপাতে নিহতদের প্রতি পরিবার পাচ্ছেন ২৫ হাজার টাকা         পুড়ে অঙ্গার হওয়া ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার