বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ফাদার অব দ্য নেশন’ চলচ্চিত্রের ফার্স্ট লুক প্রকাশ

‘ফাদার অব দ্য নেশন’ চলচ্চিত্রের ফার্স্ট লুক প্রকাশ

স্টাফ রিপোর্টার ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য ডকুমেন্টারি চলচ্চিত্র ‘ফাদার অব দ্য নেশন’। এটি প্রযোজনা করছেন বর্ণ গ্রুপের চেয়ারম্যান আলহামরা নাসরিন হোসেন লুইজা। চিত্রনাট্য ও পরিচালনা করছেন চলচ্চিত্র নির্মাতা মনজুরুল ইসলাম মেঘ।

উপদেষ্টা হিসেবে আছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ড. মনোরঞ্জন ঘোষাল ও অধ্যাপক ড. এ. টি. এম. রেজাউল হক। ডকুমেন্টারি টি নির্মাণ হচ্ছে বর্ণ প্রকাশ লিঃ কর্তৃক প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৩০০ ছবি সংবলিত এ্যালবাম ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’র ওপর ভিত্তি করে। বৃহস্পতিবার (১০ জুন) বিকালে প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ‘ফাদার অব দ্য নেশন’ চলচ্চিত্রের ফার্স্ট লুক পোস্টার প্রকাশ করা হয়। পোস্টার ডিজাইন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থী, ফ্রিল্যান্স আর্টিস্ট আহসানা অঙ্গনা।

চিত্রনাট্যকার ও পরিচালক মনজুরুল ইসলাম মেঘ জানান, বর্ণ গ্রুপের পক্ষ থেকে প্রস্তাব পেয়ে গত চার মাস আগেই আমরা কাজ শুরু করেছি। চিত্রনাট্য ও গবেষণার কাজ শেষ হয়েছে। ‘ফাদার অব দ্য নেশন’ ডকুমেন্টারিতে থাকবে স্বীকৃতিপ্রাপ্ত ২১ জন কবির কবিতা, ৭ জন গল্পকারের গল্প থেকে উদ্ধৃতি, ৬ জন বিখ্যাত পেইন্টারের বঙ্গবন্ধুকে নিয়ে স্কেচ, জাতির পিতা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা থেকে কোটেশন, বঙ্গবন্ধুর ভাষণ, আলোকচিত্র, বঙ্গবন্ধুর বড় কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানার স্মৃতিচারণ, ১৫ আগস্টের শহীদদের আলোকচিত্র। এছাড়াও ফাদার অফ দ্য নেশনে আরও কিছু আকর্ষণ থাকবে যা আগে দর্শক দেখেনি, আমরা এখনি সব বলতে চাচ্ছি না। পূর্ণদৈর্ঘ্য ডকুমেন্টারি চলচ্চিত্র ফাদার অব দ্য নেশনের দৈর্ঘ্য হবে মহান মুক্তিযুদ্ধের সালকে স্মৃতিময় করতে ৭১ মিনিট। মুজিববর্ষ ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে এই ডকুমেন্টারি চলচ্চিত্র মুক্তি পাবে চলতি বছরের ১৪ ডিসেম্বর।

বর্ণ গ্রুপের চেয়ারম্যান ও ‘ফাদার অব দ্য নেশন’র প্রযোজক আলহামরা নাসরিন হোসেন লুইজা জানান, বাবা মুক্তিযোদ্ধা হওয়ায় পরিবার থেকেই বড় হয়েছি বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে। দীর্ঘ ৮ বছর পরিশ্রম করে বঙ্গবন্ধুর ১৩০০ ছবি নিয়ে নিজস্ব অর্থায়নে প্রকাশ করেছি ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’। গতকাল (৯ জুন) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সেমিনার কক্ষে বইটির মোড়ক উন্মোচন করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। বইটির মোড়ক উন্মোচনের বিলম্ব হওয়ায় ফাদার অব দ্য নেশন-এর ফার্স্ট লুক দেরিতে প্রকাশিত হলো। ইতোমধ্যেই ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এবং ‘ফাদার অব দ্য নেশন-এর কপিরাইট নিবন্ধন করেছি আমরা।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         এনআইডি সেবা টেবিল-চেয়ার না যে উঠিয়ে নিয়ে গেলাম ॥ সিইসি         “দেশের সব মহৎ অর্জনের নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ”         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         করোনা ভাইরাসের নতুন ধরণ ‘ডেল্টা প্লাস’ ॥ ভারতে শঙ্কা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ৩২ জনের         ফের তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ, চীনের নিন্দা         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা ॥ হুইপ আতিক         খুলনার সরকারী ও বেসরকারী হাসপাতালে আরও ১৩ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ফের বাড়তে পারে বৃষ্টি         ঐতিহাসিক ‘পলাশী ট্র্যাজেডি’ দিবস আজ         খাশুগজির হত্যাকারীরা ছিল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত