রবিবার ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাইজার ১২ বছরের কম বয়সীদের ওপর টিকার পরীক্ষা শুরু করতে যাচ্ছে

ফাইজার ১২ বছরের কম বয়সীদের ওপর টিকার পরীক্ষা শুরু করতে যাচ্ছে

অনলাইন ডেস্ক ॥ কোভিড-১৯ এর টিকা বারো বছরের কম বয়সী শিশুরা নিতে পারবে কি না এবং এটা গ্রহণের পর কি ধরণের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে তাই পরীক্ষামূলকভাবে টিকাটির প্রয়োগ শুরু করতে যাচ্ছে ফাইজার।

মঙ্গলবার কোম্পানিটির বরাতে রয়টার্স জানিয়েছে, শিশুদের ওপর স্বল্পমাত্রার টিকার একটি ডোজ ব্যবহার করা হবে।গবেষণার এই পর্যায়ে ফিনল্যান্ড, পোল্যান্ড, স্পেন ও যুক্তরাষ্ট্রের ৯০টির বেশি ক্লিনিকে সাড়ে চার হাজার শিশুকে পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হবে।

এই পরীক্ষার প্রথম পর্যায়ে ১৪৪ জন শিশুর ওপর দুই ডোজ টিকা প্রয়োগের পর এর নিরাপত্তা, সহনশীলতা ও প্রতিরোধ সক্ষমতার ফলাফলের ভিত্তিতে ফাইজার জানায়, ৫ থেকে ১১ বছর বয়সীদের ওপর তারা ১০ মাইক্রোগ্রামের ডোজ এবং ছয় মাস থেকে পাঁচ বছরের শিশুর ওপর তিন মাইক্রোগ্রামের ডোজ প্রয়োগ করবে তারা।

ফাইজারের একজন মুখপাত্র জানান, পাঁচ থেকে ১১ বছরের শিশুর ওপর টিকা প্রয়োগের ফলাফল সেপ্টেম্বর নাগাদ জানতে পারবেন বলে তারা আশা করছেন এবং এরপর নিয়ন্ত্রণ সংস্থাগুলোর কাছে এই টিকা শিশুদের ওপর প্রয়োগের জরুরি অনুমোদনের জন্য আবেদন করবেন।

এছাড়া ছয় মাস থেকে দুই বছরের শিশুদের টিকা প্রয়োগের ফলাফল অক্টোবর বা নবেম্বরে পাওয়া যাবে বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক ফাইজার ও জার্মানভিত্তিক বায়োএনটেক উদ্ভাবিত কোভিড-১৯ এর টিকা এরই মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপে ১২ বছরের বেশি বয়সের শিশুদেরকে দেওয়ার জন্য জরুরি অনুমোদন দেওয়া হয়েছে। এই শিশুরা প্রাপ্তবয়স্কদের সমান ডোজ, অর্থাৎ ৩০ মাইক্রোগ্রাম টিকা পাচ্ছে।

ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় ৭০ লাখ কিশোর-কিশোরী অন্তত এক ডোজ ফাইজারের টিকা পেয়েছে।

শীর্ষ সংবাদ:
ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশিকে উদ্ধার         যেখানে করোনা সংক্রমন ঊর্ধ্বগতি সেখানে নির্বাচন স্থগিত রাখা হয়েছে ॥ সিইসি         ঈদে ভারত থেকে পশু আসা ঠেকাতে শক্ত অবস্থান : স্থানীয় সরকার মন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪৭         বিদেশ নির্ভর বিএনপির রাজনীতি এখন শেকড় থেকে বিচ্ছিন্ন         “এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না যাতে শিক্ষার্থীদের ক্ষতি হয়”         ‘মির্জা ফখরুল হয়তো বলবেন খালেদার করোনার জন্যও আ.লীগ দায়ী’         লাইকি-বিগো লাইভের মাধ্যমে মাসে কোটি কোটি টাকা পাচার         মেজর সিনহা হত্যা ॥ সাবেক ওসি প্রদীপের জামিন শুনানি ২৭ জুন         খালেদার জন্মদিন সংক্রান্ত সব ধরনের নথি চেয়েছেন হাইকোর্ট         রাজশাহীতে করোনায় আরও ১৩ মৃত্যু         ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৫৩         কণ্ঠশিল্পী-প্রচ্ছদ ডিজাইনার বৃহান আর নেই         সিরিয়ার আফরিনে গোলাবর্ষণের ঘটনায় ১৩ জন নিহত         চীনের ৬ লাখ টিকা দেশে আসছে আজ         গত ২৪ ঘণ্টায় করোনায় ভারতে মারা গেছেন ৩ হাজার ৩০৩ জন         রাশিয়ার বিরুদ্ধে ৩-০ গোলে জিতেছে বেলজিয়াম         বিদেশী গরু নয় ॥ দেশী গরুতেই এবার কোরবানি