শুক্রবার ৩০ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মার আশীর্বাদ

নদীমাতৃক বাংলার জীবন-জীবিকা এবং প্রাত্যহিক কর্মযোগে নদীর ভূমিকা কতখানি প্রয়োজনীয় তা বলার অপেক্ষা রাখে না। স্রোতস্বিনী নদী যেমন উর্বর পলিমাটি যোগানে প্রাসঙ্গিক অবদান রাখে সেভাবে তার উন্মত্ত, ভয়ঙ্করী রূপ চারপাশের জনজীবনকে দিশেহারা এবং তছনছও করে দেয়। দেশের উত্তরাঞ্চলে রাজশাহী জেলার পাদদেশে বয়ে চলা পদ্মা নদীর পানি শোধন করার এক প্রকল্প তৈরি হচ্ছে, যাতে এই বহু পরিচিত নদীটি তার আশপাশের মানুষের জীবন নিরাপদ ও নির্বিঘœ করতে পারে। ফলে সর্বনাশা পদ্মা হয়ে উঠবে উত্তরবঙ্গের আশীর্বাদস্বরূপ। এই নদীর পানি শোধন করে সরবরাহ করতে ৪ হাজার ৬২ কোটি টাকার এক প্রকল্প ধার্য করা হয়েছে। সঙ্গত কারণে এই নদীতে পানির যোগান নিশ্চিত করতে তাগিদ দিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। কারণ খরা মৌসুমে পদ্মা নদীর পানি কমে যাওয়ার আশঙ্কা দেখা দেয় প্রতিবছরই। নদীতে পর্যাপ্ত পানি প্রবাহিত না হলে উল্লিখিত প্রকল্প হুমকির মুখে পড়ার ব্যাপারেও সতর্কতা এসেছে সংশ্লিষ্ট পরামর্শকদের কাছ থেকে। ইতোমধ্যে রাজশাহী ওয়াসা এবং হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানির সঙ্গে চুক্তি হয়েছে। নতুন প্রকল্পটি আলোর মুখ দেখলে প্রতিদিন ২০ কোটি লিটার বিশুদ্ধ পানির সরবরাহে কোন সমস্যা হবে না। এটা প্রকৃতই এক অভাবনীয় ও স্বস্তিদায়ক কর্মপ্রকল্প।

রাজশাহীতে প্রচ- তাপপ্রবাহে শুষ্ক মৌসুমে পানি কমে পদ্মা নদীর যে বেহাল দশা দেখা যায় তা যেমন চারপাশের পরিবেশকে বিঘ্নিত করে, পাশাপাশি সুপেয় পানির ঘাটতিতেও হরেকরকম সঙ্কট তৈরি করে আছে। নতুন এই প্রকল্প তার লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারলে রাজশাহী শহরসহ আশপাশের পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ করতে ওয়াসা কর্তৃপক্ষের পক্ষে সহজসাধ্য হবে। এছাড়া চুক্তি অনুযায়ী গোদাগাড়ী উপজেলার পদ্মা ও মহানন্দা নদীর মোহনায় পানির শোধনাগার নির্মাণের কথা রয়েছে। পুরো প্রকল্পটি হাতে নেয়ার আগে হরেকরকম পরীক্ষা-নিরীক্ষাও চালানো হয়। প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ে পদ্মার পানির যোগান নিয়ে ৩০ বছরের পরিসংখ্যান পর্যবেক্ষণ করেছে ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম)। তবে এই মেগা প্রকল্পের দীর্ঘমেয়াদী সুফল পেতে পদ্মার উজানের দেশগুলোর পক্ষ থেকে পানির ন্যায্য প্রাপ্যতা নিশ্চিত করার ওপরও বিশেষ গুরুত্ব দিয়েছেন পানি বিশেষজ্ঞরা। সব ধরনের যৌক্তিক এবং প্রাসঙ্গিক বিষয় ঠিকঠাক এগুতে না পারলে ভবিষ্যতে এই বড় প্রকল্প সঙ্কটে পড়ার আশঙ্কা নিয়েও ভাবছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

রাজশাহীর ওয়াসার পক্ষ থেকে জানানো হয়েছে ওয়াসাকে আধুনিক বলয়ে ঢেলে সাজাতে গেলে নতুন প্রকল্পটিকে দ্রুত বাস্তবায়ন করা সময়ের অনিবার্য দাবি। তাছাড়া রাজশাহী সিটি কর্পোরেশনকেও সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে প্রকল্পকে তার গন্তব্যে পৌঁছে দিতে হবে।

মহানগরী রাজশাহীতে দৈনিক পানির চাহিদা ১১ কোটি ৩২ লাখ লিটার। এর মধ্যে আট কোটি ৬৫ লাখ লিটার পানি তোলা হয় ভূগর্ভের উৎস থেকে। ৯০ লাখ লিটার পানি আসে ভূগর্ভের ওপর থেকে। সেসব পানি শোধন করে রাজশাহী মহানগরী ও আশপাশের পৌর এলাকায় সরবরাহ করা হয়। বাকি ১ কোটি ৭৭ লাখ লিটার পানির ঘাটতি নিয়ে রাজশাহীবাসীর জীবন ও জীবিকা চলে। ফলে এমন অভিযোগ অনেক এলাকা থেকেই আসে যে, তারা নিয়মিত পানি পান না। তাই গ্রাহকের পানির চাহিদা পূরণ করা ওয়াসার নৈতিক দায়বদ্ধতা। প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজশাহীবাসীর দীর্ঘদিনের পানির সঙ্কট ঘুচে যাবে। তবে জনকল্যাণমূলক মেগা প্রকল্পটি যেন দীর্ঘসূত্রতার জালে আটকে না যায় সেদিকে লক্ষ্য রাখাও জরুরী। সব বাধাবিঘœ অতিক্রম করে প্রকল্পটি আলোর মুখ দেখবে- এমন প্রত্যাশাই থাকল।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান