শুক্রবার ৩১ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২১ ফুট উঁচু দৃষ্টিনন্দন শহীদ মিনার হচ্ছে শেরেবাংলা নগরে

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত পরিকল্পনা মন্ত্রণালয় চত্বরটি এমনিতেই বেশ সাজানো-গোছানো। এখানকার মনোরম পরিবেশ দৃষ্টি কাড়ে সবার। বর্তমানে এই পরিপাটি চত্বরে ভাষা শহীদদের স্মরণে নির্মাণ করা হচ্ছে দৃষ্টিনন্দন শহীদ মিনার।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এই শহীদ মিনারের উচ্চতা ২১ ফুট। মিনারের পেছনে থাকবে ৩০ ফুট উচ্চতার সবুজ দেয়াল। স্টীলের কাঠামোর ওপর লোহার জাল ও তার ওপর চিরহরিৎ পাতাবাহার গাছ দিয়ে এ সবুজ দেয়াল তৈরি করা হবে।

সামনে দাঁড়ালে শহীদ মিনারের পেছনে বাংলাদেশের পতাকা দেখা যাবে। ইতোমধ্যে এই শহীদ মিনার নির্মাণের ৮০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে। জানুয়ারিতে শুরু হওয়া এই শহীদ মিনারের কাজ আগামী মে মাসের মাঝামাঝিতে শেষ হওয়ার কথা রয়েছে।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এটি একটি ঐতিহ্যবাহী চত্বর। এখানে দীর্ঘদিন নির্বাচন কমিশন সচিবালয়ও ছিল। সার্বিক দিক বিবেচনায় এটি একটি চমৎকার চত্বর বলেই পরিচিত। এছাড়া আমাদের দেশের নৈসর্গিক একটি দৃশ্য এখানে আছে।

তিনি বলেন, এখানে ভাষা শহীদদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান, ২৬ মার্চ ও একুশে ফেব্রুয়ারি এবং বিভিন্ন সময় সাংস্কৃতিক অনুষ্ঠান আমরা করে থাকি। এসব চিন্তা থেকেই গণপূর্তকে দিয়ে ডিজাইন করে তাদের দিয়েই শহীদ মিনারটি নির্মাণ করছি। তিনি আরও বলেন, আমি শহীদ মিনারটি পরিদর্শন করেছি। দেখে ভাল লেগেছে। কারণ মিনারটির পেছনে মেট্রোরেলের দৃশ্য থাকছে। ভাষা শহীদদের সম্মানে এখানে স্থায়ীভাবে এটি তৈরি হচ্ছে। নির্মাণ হয়ে গেলে আমাদের সাংস্কৃতিক অনুষ্ঠানগুলো এখানেই করতে পারব।

২৫ এপ্রিল সরেজমিনে দেখা যায়, ইতোমধ্যে শহীদ মিনার দৃশ্যমান হয়েছে। লাল ইটের গাঁথুনিতে বাউন্ডারিও দাঁড়িয়ে গেছে। মোট পাঁচটি স্তম্ভ নির্মাণ করা হয়েছে। মিনার এখন দৃশ্যমান। কেবল রঙ করা বাকি। সবুজ দেয়ালের কাঠামোও দাঁড়িয়ে গেছে। এখনও লোহার জাল বসানো বাকি। তাছাড়া পরিকল্পনা মন্ত্রণালয়ের মূল ফটক থেকে পেছনের ফটক পর্যন্ত হাঁটার পথ নির্মাণের কাজও চলমান।

শহীদ মিনারটি নির্মাণ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান প্রাইমেক্স ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেড। এ প্রতিষ্ঠানের প্রকৌশলী হাফিজুর রহমান তাপস বলেন, জানুয়ারিতে শহীদ মিনার নির্মাণ কাজ শুরু করেছি। এ পর্যন্ত ৮০ শতাংশের কাজ শেষ হয়েছে। আশা করছি, মে মাসের মাঝামাঝিতে এর নির্মাণ কাজ শেষ হয়ে যাবে। এটি একটি বিশেষ প্রকল্প। পরিকল্পনামন্ত্রীর নিজের তদারকিতে কাজটি হচ্ছে। যতদূর আমি জানি, এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই কাজের মানও আমরা সেভাবেই নিশ্চিত করছি, যেন এটি শতভাগ সুন্দর হয়। মানের সঙ্গে কোন ধরনের আপোস আমরা করিনি। এখানে যত উপাদান ব্যবহার করা হচ্ছে, দেশের সেরা ব্র্যান্ড থেকে আমরা সেগুলো নিচ্ছি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৫৯৬৩৫৪৬৯
আক্রান্ত
৭৭৮৬৮৭
সুস্থ
১৩৭৩৪৭৬১৭
সুস্থ
৭১৯৬১৯
শীর্ষ সংবাদ:
বায়তুল মোকাররমে ঈদের জামাতে হাজারো মানুষ, মহামারী মুক্তির ফরিয়াদ         ইসরায়েলের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম হামাসের আইয়াশ-২৫০         স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫