বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুজিব জন্মশতবর্ষে পর্যটন স্পটগুলো উন্মুক্ত

সমুদ্র হক ॥ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিব জন্মশতবর্ষ উদযাপনে দেশের চারটি প্রত্নতাত্ত্বিক অবকাশ কেন্দ্র পর্যটকবান্ধবে রূপ নিয়েছে। এছাড়া দেশজুড়ে পর্যটন স্পটগুলো পর্যটকদের জন্য উন্মুক্ত করা হয়েছে। দেশে চারটি প্রত্নতাত্ত্বিক স্থানে পর্যটন ও অবকাশ কেন্দ্র গড়ে তোলা হয়েছে। এগুলো হলো বগুড়ার মহাস্থানগড়, নওগাঁর পাহাড়পুর বৌদ্ধবিহার, দিনাজপুরের কান্তজীর মন্দির ও বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ। ইতোমধ্যে সুন্দরবন, পাহাড়পুরের বৌদ্ধবিহার ও বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যে (ওয়ার্ল্ড হেরিটেজ) অন্তর্ভুক্ত হয়েছে। দেশের আরও কয়েকটি স্থানকে বিশ্ব সম্পদে অন্তর্ভুক্তির জন্য প্রস্তাব করা হয়েছে। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেপাল ও শ্রীলঙ্কার রাষ্ট্রপ্রধান বাংলাদেশে আমন্ত্রিত হয়েছেন। বিশে^র অনেক দেশের প্রতিনিধির সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দেয়ার কথা আছে। এছাড়া বছরজুড়ে মুজিব জন্মশতবর্ষের অনুষ্ঠানগুলোতে দেশে দেশে মেলবন্ধনে বিভিন্ন দেশের মানুষ পর্যটক হয়ে আসবেন।

বাংলাদেশের সঙ্গে বন্ধুপ্রতিম দেশ ভারতের সড়ক, রেল ও আকাশপথে যোগাযোগ আছে। ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা থেকে ভারতের জলপাইগুড়ি সরাসরি যাত্রীবাহী ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ট্রেন চলবে উত্তরাঞ্চলের চিলাহাটি সীমান্ত ও ভারতের হলদিবাড়ি সীমান্ত হয়ে। এজন্য ৫৬ বছর পর চিলাহাটি এবং হলদিবাড়ি রেলস্টেশনের মধ্যে নতুন রেললাইন স্থাপিত হয়েছে। এই লাইনে ১৯৬৫ সালের ৬ সেপ্টেম্বর থেকে রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

এই পথে উভয় দেশের পর্যটকদের স্বাচ্ছন্দ্যে যাতায়াতের সুযোগ সৃষ্টি হয়েছে। এর আগে ঢাকা-কলকাতা ট্রেন ও বাস চলাচল শুরু হয়। ভারতের আগরতলা পর্যন্ত যোগাযোগ স্থাপিত হয়েছে।

সূত্র জানায়, ভারত ও বাংলাদেশের মধ্যে ব্যবসাবাণিজ্য, চিকিৎসা ও পর্যটকদের যাতায়াত বাড়ছে। করোনাকালে বন্ধ থাকলেও ভারত চিকিৎসা ও ব্যবসার কাজে ভিসা দেয়া শুরু করেছে। পর্যটকদের ভিসা প্রদান এখনও শুরু হয়নি। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পর্যটক ভিসা শিথিলের কথা বলেছেন। আশা করা হচ্ছে, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকালে বিষয়টি আলোচনায় থাকবে।

দেশের প্রত্নতাত্ত্বিক স্থানগুলোতে পর্যটন কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়া হয় দক্ষিণ এশীয় অঞ্চলের একটি বৈঠকে। সেখানে ভারতের উত্তর-পূর্বাঞ্চল, বাংলাদেশ ও নেপালের ঐতিহ্যবাহী প্রাচীন স্থাপত্য শিল্প, প্রত্নতাত্ত্বিক স্থানগুলোকে কেন্দ্র করে পর্যটন শিল্প বিকাশে হেরিটেজ হাইওয়ে গড়ে তোলার প্রস্তাব করার পর সিদ্ধান্তে রূপান্তর হয়। পরে সম্প্রসারিত হয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বিস্তার লাভ করে। মানুষে মানুষে মেলবন্ধনে পর্যটন শিল্পের অগ্রযাত্রায় শরিক হয় প্রত্নতত্ত্ব অধিদফতর।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে লাঞ্চ বিরতিতে ভালো অবস্থানে বাংলাদেশ         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল