সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় দেশে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে

করোনায় দেশে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে

স্টাফ রিপোর্টার ॥ করোনায় মৃত্যুর সংখ্যা আট হাজার ছাড়িয়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ও শনাক্তের হার কমেছে , বেড়েছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ৪৩৬ জন। এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা ৮০০৩ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৩১ হাজার ৩২৬ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৩৩৮ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৫ হাজার ৮৯৯ জন। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ১১৫ টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৫ লাখ ৪১ হাজার ৩৯৯টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ৩ দশমিক ৯২ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৭ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ।

শনিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ২৪ ঘণ্টায় মারা ২২ জনের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সী ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন এবং ১১ থেকে ২০ ১ জন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রামে ৩ জন এবং বরিশাল বিভাগে ১ জন করে রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ৫৪৮ জন, ছাড়া পেয়েছেন ৬৩২ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ৬ লাখ ১৫ হাজার ১১১ জন, ছাড়া পেয়েছেন ৫ লাখ ৭৯ হাজার ৩৩ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৬ হাজার ৭৮ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৬৪ জন, ছাড়া পেয়েছেন ১২৮ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৮ হাজার ৫০১ জন, ছাড়া পেয়েছেন ৮৭ হাজার ৭১৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ৭৮৩ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৩ জানুয়ারি পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৪৪৫২ জন, যা মোট মৃতের ৫৫ দশমিক ৬৩ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৪৬৬ জন, যা মোট মৃতের ১৮ দশমিক ৩২ শতাংশ, রাজশাহী বিভাগে ৪৫৬ জন, যা মোট মৃতের ৫ দশমিক ৭০ শতাংশ, খুলনা বিভাগে ৫৪৫ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৮১ শতাংশ, বরিশাল বিভাগে ২৪১ জন, যা মোট মৃতের ৩ শতাংশ, সিলেট বিভাগে ৩০১ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৭৬ জন, রংপুর বিভাগে ৩৫৫ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪৪ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৮৭ জন, যা মোট মৃতের ২ দশমিক ৩৪ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৩ জানুয়ারি পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩৬ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৫ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৬১ জন, যা শূন্য ৭৬ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৬৩ জন, যা ২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৯৮ জন, যা ৪ দশমিক ৯৭ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৯১৯ জন, যা ১২ দশমিক ৪৮ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২০১২ জন, যা ২৫ দশমিক ১৪ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৪৪১৪ জন, যা ৫৫ দশমিক ১৫ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১০ হাজার ৩৮১টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ১৮৬০ জন এবং খালি রয়েছে ৮৫২১টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৯৮টি, ভর্তিকৃত রোগী ২১৮ জন এবং খালি রয়েছে ৩৮০টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১২ হাজার ৭৮৯টি, হাইফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৭১৫টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৫৯৫টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ২১২ জন, চট্টগ্রামে ৫৩ জন, রংপুরে ৮ জন, খুলনায় ১০ জন, বরিশালে ১১ জন, রাজশাহীতে ৩৫ জন এবং সিলেটে ৯ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। আর গত ২৪ ঘণ্টায় আন্তর্জাতিক বিমানবন্দরসমূহে ৫৯৬০ জন, স্থল বন্দরসমূহে ৫৩৫ জন এবং সমুদ্রবন্দরসমূহে ২০৬ জন যাত্রীকে স্ক্রিনিংক করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য বাতায়নের নম্বরে ১৭৪৩ জন , ৩৩৩ নম্বরে ৪৬৭২ জন এবং আইইডিসিআর’র নম্বরে ৬৭ জন করোনা সংক্রান্ত পরামর্শ গ্রহণ করেন।

অতিরিক্ত মহাপরিচালক ডাঃ নাসিমা সুলতানা আরও জানান, গত এক সপ্তাহের ব্যবধানে দেশে দৈনিক করোনা রোগী শনাক্তের হার ২৫ শতাংশ ও মৃতের হার প্রায় ৬ শতাংশ হ্রাস পেয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ আক্রান্ত ১১ কোটি ৪৬ লাখ ছাড়াল         ২০২৪ সালের নির্বাচনে আবার লড়বেন ট্রাম্প         ভারতের প্রথম করোনা ভাইরাসমুক্ত রাজ্য অরুণাচল         মাদক মামলায়ও অব্যাহতি পেলেন ইরফান সেলিম         লক্ষ্মীপুরে মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা         ঝিনাইদহে হাত-পা বাঁধা মাদ্রাসা শিক্ষকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার         অপহৃত শিশুসহ দুই অপহরণকারী আটক         করোনা ভাইরাসের টিকা নিলেন নরেন্দ্র মোদি         কর্মসংস্থানের কথা মাথায় রেখে শিক্ষা ব্যবস্থা সাজানো হচ্ছে         অনাবাদি জমি চাষের আওতায় আনতে টিম গঠনের নির্দেশ কৃষিমন্ত্রীর         তিন পার্বত্য জেলায় সেনাক্যাম্পে পুলিশ মোতায়েন হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         প্রাইভেট হাসপাতালে চিকিৎসা ফি নির্ধারণের উদ্যোগ নেয়া হয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         পুলিশের সঙ্গে ছাত্রদল বিএনপির সংঘর্ষ, ধাওয়া পাল্টাধাওয়া         আস্থা বাড়ানোই বীমার চ্যালেঞ্জ         মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১৮         করোনায় দেশে আরও ৮ জনের মৃত্যু         মালদ্বীপে অবৈধ কর্মী বৈধ হওয়া ও নতুন নিয়োগের সুযোগ         নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের লকডাউন         উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে : ইসি সচিব         আগামী ৩ মার্চ ৩২৩ ইউপি নির্বাচনের তফসিল, ভোট ১১ এপ্রিল