মঙ্গলবার ১৩ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌভাগ্যের পরশে ফাইনালে বার্সিলোনা

সৌভাগ্যের পরশে ফাইনালে বার্সিলোনা
  • স্প্যানিশ সুপার কাপ, শিরোপা নির্ধারণী ম্যাচে মেসির খেলা নিয়ে আশাবাদী কাতালান কোচ

স্পোর্টস রিপোর্টার ॥ সৌভাগ্যের পরশ সঙ্গী করে স্প্যানিশ সুপার কাপের ফাইনাল মঞ্চে নাম লিখিয়েছে বার্সিলোনা। বুধবার রাতে প্রথম সেমিফাইনালে রিয়াল সোসিয়েদাদকে ভাগ্যনির্ধারণী টাইব্রেকারে ৩-২ গোলে হারিয়েছে অধিনায়ক লিওনেল মেসিহীন বার্সা।

কর্ডোভায় অনুষ্ঠিত ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ গোলে অমীসাংসিত থাকে। এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানে আর কোন গোল না হলে ভাগ্য নির্ধারণ হয় টাইব্রেকারে। সেখানে সোসিয়েদাদ প্রথম তিনটি শটের একটিতেও গোল করতে পারেনি। দলটির জন বাউতিস্তা ও ওইয়ারজাবালের শট রুখে দেন বার্সার জার্মান গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগান। আর উইলিয়ান জোসের শট পোস্টে লেগে ফিরে আসে। এর আগে ম্যাচের অতিরিক্ত সময়ের শুরু আর শেষেও দু’টি দুর্দান্ত সেভ করেন স্টেগান।

মূলত পুরো ম্যাচেই স্টেগানের নায়োকোচিত পারফর্মেন্সে ভর করে ফাইনালে উঠেছে বার্সা। চোটের কারণে ম্যাচটি খেলতে পারেননি মেসি। পরে পুরো ম্যাচ গ্যালারিতে বসে দেখেন তিনি। গত শনিবার লা লিগায় গ্রানাডার বিরুদ্ধে বার্সার ৪-০ গোলে জেতা ম্যাচে চোট পান ক্ষুদে জাদুকর। ১৭ জানুয়ারি রাতে শিরোপা নির্ধারণী ম্যাচটি হতে পারে দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনার মধ্যে। সেটি হবে যদি বৃহস্পতিবার রাতে দ্বিতীয় সেমিতে রিয়াল জয় পেয়ে থাকে। মালাগায় এ্যাথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে ম্যাচ খেলেছে জিনেদিন জিদানের দল।

সোসিয়েদাদের বিরুদ্ধে উপভোগ্য ম্যাচের ৩৯ মিনিটে ডাচ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের হেডে এগিয়ে যায় বার্সা। বিরতির পর ৫১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সোসিয়েদাদকে সমতায় ফেরান মিকেল ওইয়ারজাবাল। এরপর বাকি সময় আর গোল না হলে অতিরিক্ত সময় গড়িয়ে ভাগ্য নির্ধারণ হয় পেনাল্টি শূটআউটে। শূটআউটে প্রথম তিনটিতে ব্যর্থ হওয়ার পর শেষ দুই শটে সোসিয়েদাদের হয়ে গোল করেন মাইকেল মেরিনো ও আদনান ইয়ানুজাই। অন্যদিকে বার্সিলোনার হয়ে প্রথম শট পোস্টে মারেন ডি ইয়ং। পরের দুটি শটে গোল করেন যথাক্রমে উসমান ডেম্বেলে ও মিরালেম পিয়ানিচ। কিন্তু চতুর্থ শটটি বারপোস্টের ওপর দিয়ে মারেন এ্যান্টোনিও গ্রিজম্যান।

তবে তরুণ রিকি পুইজ শেষ শটে গোল করে বার্সার জয় নিশ্চিত করেন। ম্যাচশেষে ২১ বছর বয়সী এই যুবা বলেন, আমি শট নিতে চাইনি। কিন্তু বাড়তি একজন শূটারের প্রয়োজন হলে আমি এগিয়ে যাই। দলের জয়ে অবদান রাখতে পেরে আমি খুশি। অন্যদিকে বার্সা কোচ রোনাল্ড কোম্যান ফাইনালে মেসিকে পেতে আশাবাদী। ডাচ এই কোচ বলেন, মেসিকে ফাইনালে পাওয়ার ব্যাপারে আমি আশাবাদী। তবে এখনও নিশ্চিত নই। আমাদের অপেক্ষা করতে হবে।

শীর্ষ সংবাদ:
পুলিশের বাধা উপেক্ষা করে দিল্লিতে কৃষকরা         দেশে বর্তমানে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার ২৯         এইচএসসি ॥ পরীক্ষা ছাড়া ফল প্রকাশের গেজেট পাশ         দিহানের বিরুদ্ধে প্রতিবেদন ১১ ফেব্রুয়ারি         বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি         আজারবাইজানকে সহযোগিতার ঘোষণা ইরানের         ঢাকায় ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপন         করোনা ভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধেও কার্যকরী মডার্নার টিকা         নৌবাহিনীর প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক মারা গেছেন         ট্রাম্পের অভিশংসন বিচারের জন্য সিনেটে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল         জনগণের বন্ধু হবে পুলিশ ॥ মানবিক বাহিনী গঠনের উদ্যোগ         দীর্ঘদিন পর কয়েক মন্ত্রী সচিবের মুখোমুখি প্রধানমন্ত্রী         প্রচারের শেষদিনে সেøাগানে মুখর অলিগলি         দ্রুত ভ্যাকসিন পাওয়া গেছে প্রধানমন্ত্রীর দূরদর্শিতায়         অনলাইনে কাল থেকে নিবন্ধন         পদ্মশ্রী সম্মাননায় ভূষিত সন্জীদা খাতুন ও কাজী সাজ্জাদ জহির         দীর্ঘ প্রতীক্ষার ৫০ লাখ করোনা টিকা এলো ঢাকায়         ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ         রামপালের ফেলে রাখা জমিতে হবে সৌরবিদ্যুত কেন্দ্র         বিএনপি কখনই স্বাধীনতার পক্ষ শক্তি হতে পারে না