মঙ্গলবার ১৩ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্প থেকে সরে যাচ্ছে কর্পোরেটরা

ট্রাম্প থেকে সরে যাচ্ছে কর্পোরেটরা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্বের করপোরেট কোম্পানিগুলো একে একে মুখ ফিরিয়ে নিচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার সমর্থকদের কাছ থেকে। জেপি মরগান, ম্যারিয়টসহ বিশ্বখ্যাত অনেক কোম্পানি নিজেদের সরিয়ে নিচ্ছে। ট্রাম্প এবং তার সমর্থকদের জন্য রাজনীতিতে অর্থায়নও বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানগুলো। গত সপ্তাহে ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের অরাজকতার পরই একে একে মুখ ফিরিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানগুলো।

ঘটনার পরপরই ফেসবুক আর টুইটার ট্র্রাস্পের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়। ক্যাম্পেইন ওয়েবসাইটে অর্থায়নও বন্ধ করে দিয়েছে দুই সামাজিক যোগাযোগমাধ্যম। ২০২২ সাল নাগাদ ট্রাম্পের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে প্রোফেশনাল গলফার’র অ্যাসোসিয়েশন অব আমেরিকা (পিজিএ)। ট্রাম্পের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে কানাডিয়ান ই-কমার্স কোম্পানি শপিফাই। অনলাইনে ট্রাম্পের কাছে আর কোনো পণ্য বিক্রি করবে না এ কোম্পানি। ট্রাম্প অর্গানাইজেশনে মোট অঙ্কের ঋণ দেওয়া ব্যাংক জার্মানির ডয়েচে ব্যাংকও ট্রাম্পকে ঋণ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। নিউইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ট্রাম্প এবং ট্রাম্পের বিভিন্ন প্রতিষ্ঠানকে ৩৪ কোটি ডলার ঋণ দিয়েছে ডয়েচে ব্যাংক। মাইক্রোসফট আর অ্যালফাবেটও বন্ধ করেছে রাজনীতিতে অর্থায়ন।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক হোটেল ব্র্যান্ড ম্যারিয়ট বলছে, সব ধরনের রাজনৈতিক কাজে ট্রাম্পকে আর্থিক সহায়তা দেওয়া থেকে বিরত থাকছেন তারা। মিশিগানভিত্তিক কেমিক্যাল কোম্পানি ডও ইনকর্পোরেটেড, আমেরিকান এক্সপ্রেস এবং আমাজনকেও হুমকি দেওয়া হয়েছে, ট্রাম্প বা রিপাবলিকানদের কোনো কাজে অর্থায়ন করা হলে প্রতিষ্ঠানগুলোতে অর্থ সহায়তা বন্ধ করা হবে। এ বিষয়ে আমাজনের মুখপাত্র জানান, ট্রাম্প এবং তার সমর্থকদের সমর্থন করা বন্ধ করা হয়েছে।

হলমার্ক কার্ডস আর মাস্টারকার্ড কর্তৃপক্ষ জানায়, বাইডেনের বিজয়কে যারা সমর্থন করেন না, তাদের সবাইকে আর্থিক সহায়তা দেওয়া বন্ধ করা হবে। কমার্স ব্যাংক জানায়, যারা ক্ষমতা হস্তান্তরের পথে বাধার সৃষ্টি করছে, তাদের কোনো অর্থায়ন করা হবে না জেপি মরগান, সিটি গ্রুপ, গোল্ডম্যান স্যাকস আর মরগান স্ট্যানলি কর্তৃপক্ষ জানায়, ডেমোক্রেট এবং রিপাবলিক সব দলেই রাজনৈতিক অর্থায়ন সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
অর্থমন্ত্রীকে প্রধান করে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি         করোনা ভাইরাসে মেক্সিকোতে মৃত্যু ছাড়াল দেড় লাখ         টাঙ্গাইলে শিশু অপহরণ ও হত্যা মামলায় ২ জনের আমৃত্যু কারাদণ্ড         পরীক্ষা শেষে করোনা ভাইরাসের টিকা প্রয়োগের অনুমতি         সিলেটে যুক্তরাজ্য ফেরত ২৮ জনের করোনা ভাইরাস শনাক্ত         ব্যবসায়ী হামিদুল হত্যা ॥ ৫ ছিনতাইকারী গ্রেফতার         গ্যাটকো দুর্নীতি ॥ ফের পেছাল অভিযোগ গঠনের শুনানি         গোল্ডেন মনিরের বিরুদ্ধে দুই মামলায় অভিযোগপত্র দিয়েছে পুলিশ         পুলিশের বাধা উপেক্ষা করে দিল্লিতে কৃষকরা         দেশে বর্তমানে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার ২৯         এইচএসসি ॥ পরীক্ষা ছাড়া ফল প্রকাশের গেজেট পাশ         দিহানের বিরুদ্ধে প্রতিবেদন ১১ ফেব্রুয়ারি         বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি         আজারবাইজানকে সহযোগিতার ঘোষণা ইরানের         ঢাকায় ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপন         করোনা ভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধেও কার্যকরী মডার্নার টিকা         নৌবাহিনীর প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক মারা গেছেন         ট্রাম্পের অভিশংসন বিচারের জন্য সিনেটে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল         জনগণের বন্ধু হবে পুলিশ ॥ মানবিক বাহিনী গঠনের উদ্যোগ         দীর্ঘদিন পর কয়েক মন্ত্রী সচিবের মুখোমুখি প্রধানমন্ত্রী