বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হুইলচেয়ারের আকুতি প্রতিবন্ধী ভিক্ষুক আজগর আলীর

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ ২৫ ডিসেম্বর ॥ হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী আজগর আলী জন্ম থেকেই প্রতিবন্ধী। তিনি মাধবপুর উপজেলার কালিকাপুর এলাকার বাসিন্দা। দরিদ্র পরিবারে জন্ম হওয়াতে সে সময় তার কোন চিকিৎসা হয়নি। সেভাবেই বেড়ে উঠেছেন আজগর আলী। কোন কায়িক পরিশ্রম না করতে পারায় এক সময় পেটের তাগিদে বেছে নেন ভিক্ষাবৃত্তি।

সংসার বলতে আজগর আলীর আছেন স্ত্রী। স্ত্রীকে নিয়ে শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের দিঘীরপাড় এলাকায় ভাড়া বাসায় থাকেন আজগর। তাদের কোন সন্তান নেই। স্টেশনে ভিক্ষা করে তাদের কোনভাবে সংসার চলে। করোনার কারণে নেই তেমন আয়। ফলে খেয়ে না খেয়ে আজগর আলীর শরীরের বেড়ে চলেছে নানা রোগের প্রাদুর্ভাব। তার সঙ্গে বয়সের ভারে ন্যব্জ হয়ে পড়েছেন তিনি। আগেরমতো আর শরীর চলে না। তাই ভিক্ষা করেও তাদের দুইজনের পেট চলা দায়। এমন অবস্থায় তার একটা হুইলচেয়ার খুব প্রয়োজন। হুইলচেয়ার হলে তিনি নিজে চলাফেরা করে ভিক্ষা করতে পারবেন। তখন আর অসুস্থ স্ত্রীর ওপর নির্ভর করতে হবে না।

প্রতিবন্ধী আজগর আলী বলেন, ‘দরিদ্র পরিবারে জন্ম আমার। জন্ম থেকেই আমি প্রতিবন্ধী। ঠিকমতো কথাও বলতে পারি না। দুই পায়ে ও হাতে সমস্যা রয়েছে। টাকার অভাবে চিকিৎসা করাতে পারছি না। চলাফেরাও করতে পারি না। এখন আমার স্ত্রীও অসুস্থ। আমার একা চলাফেরা করার জন্য একটি হুইলচেয়ার প্রয়োজন। তাহলে একটু সুবিধা হতো।’

আজগর আলী আরও জানান, ভিক্ষা করতে তার অনেক কষ্ট হয়। তারপরও জীবিকা নির্বাহ করতে এছাড়া তার কোন উপায় নাই। একটা হুইলচেয়ার হলে কষ্টটা একটু কমতো।

যোগাযোগ করা হলে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ মিনহাজুল ইসলাম জানান, প্রতিবন্ধী আজগর আলী যদি শায়েস্তাগঞ্জের ভোটার হন, তাহলে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একটি হুইলচেয়ার দেয়ার ব্যবস্থা করা হবে। তবে শায়েস্তাগঞ্জে স্থায়ীভাবে সমাজসেবা অফিস নেই। এ ব্যাপারে জেলা সমাজসেবা অফিসারের সঙ্গে কথা বলে ব্যবস্থা করা হবে।

ইউএনও মোঃ মিনহাজুল ইসলামের এ উদ্যোগের প্রশংসা করে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোহাম্মদ গাজীউর রহমান ইমরান জানান, প্রতিবন্ধী আজগর আলী হুইলচেয়ার পাওয়ার যোগ্য। তাকে দ্রুত একটি চেয়ার দেয়ার দাবি জানাই।

শীর্ষ সংবাদ:
কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         নিরাপদ সড়ক দাবি ॥ রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়         বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত মন্তব্যে রাজশাহীর পৌর মেয়র আব্বাস গ্রেফতার         ঢাবি জাতিকে যা কিছু উপহার দিয়েছে তা নিঃসন্দেহে গর্ব ও গৌরবের         রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে